রায়পুরের কৃতী সন্তান লোকসংগীত শিল্পী মারুফ

মোঃ হৃদয় হোসেন, রায়পুর প্রতিনিধি  : :

লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার চরইন্দুরিয়া মাল বাড়ির মৃত. আব্দুল জব্বারের ছেলে মোহাম্মদ মারুফ হোসেন ক গ্রেডের লোকসংগীত শিল্পী।

তার ছোট বেলায় ‘সুরভী’ স্কুলে লেখাপড়ার পাশাপাশি সঙ্গীত শিক্ষার ব্যবস্থা ছিল। সেখান থেকে অনুপ্রাণিত হয়ে শিক্ষক মো. শাহজাহান ও শফি আহমেদ এর কাছ থেকে সঙ্গীতের হাতে খড়ি। পরবর্তীতে ২০০৪ সালে বুলবুল ললিতকলা একাডেমি থেকে লোক সঙ্গীতে পাঁচ বছর সার্টিফিকেট কোর্স সম্পন্ন করে প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হন।

২০০৬ সালে মাস্টার অব মিউজিক করেন ইউনিভারর্সিটি অব ডেভলপমেন্ট অলটারনেটিভ (ইউওডা) থেকে। সেখানেও কৃতিত্বের সাথে লোক সঙ্গীত শিক্ষা সম্পন্ন করেন।

আরো পড়ুন : জেনে নিন যৌন রোগের লক্ষণ ও প্রতিকার

পরদর্শী- লোকসঙ্গীতের পাশাপাশি দেশের গান, আধুনিক ও মরমীগান।

সঙ্গীত শিল্পী হিসাবে তালিকাভুক্তি-২০০৭ সালে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) নিয়মিত লোকসঙ্গীত শিল্পী হিসাবে তালিকাভুক্তি এবং পরবর্তীতে ২০১২ সালে ‘গ’ শ্রেণি হতে ‘খ’ শ্রেণিতে উন্নীত, বেতারে বর্তমান ক গ্রেডের শিল্পী।

আরো পড়ুন : শ্বেতির সাদা দাগ দূর করার সহজ কিছু উপায়

২০১০ সালে বাংলাদেশ বেতার -এ লোকসঙ্গীত শিল্পী হিসাবে তালিকাভুক্তি এবং পরবর্তীতে ২০১৭ সালে ‘গ’ শ্রেণি হতে ‘খ’ শ্রেণিতে উন্নীত, ২০১৫ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে তালিকাভুক্তি।

সঙ্গীত সঙ্গীত পরিবেশনা-বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে নিয়মিত লোক সঙ্গীত পরিবেশন, আর.টিভি, গান বাংলা টিভি দলীয় সঙ্গীত পরিবেশন।

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

সাংগঠনিক সম্পৃক্ততা- সঙ্গীত প্রশিক্ষক অচিন পাখি, ৬২ তেজকুনি পাড়া, ফার্মগেট, ঢাকা। সদস্য সঙ্গীত দল গ্রহস্বর, সদস্য সম্মিলিত শিশু ঐক্য জোট, সদস্য এসো বন্ধুর পাশে দাঁড়াই।

উপদেষ্টা, টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় ভিত্তিক আবৃত্তি সংগঠন ‘জলাক সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান সহ-সভাপতি কৌসুমী খেলাঘর আসর।

সাবেক সাধারণ সম্পাদক খেলাঘর ঢাকা মহানগর সাবেক সঙ্গীত প্রশিক্ষক ঢাকা সিটি কর্পোরেশন, ঢাকা সাবেক সঙ্গীত প্রশিক্ষক বিশ্ববীণা, ঢাকা।

সংগীতের পাশাপাশি তিনি ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি তে কর্মরত আছেন।