চান্দিনায় বকেয়া বেতনের দাবীতে জুট মিল শ্রমিকদের মহাসড়ক অবরোধ

টি. আর. দিদার : কুমিল্লার চান্দিনায় করোনা ভাইরাস সতর্কতা উপেক্ষা করে বকেয়া বেতনের দাবীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবরোধ করেছে জুট মিল শ্রমিকরা। মিল কর্তৃপক্ষের আশ্বাসে প্রায় ৩ ঘন্টা পর পুলিশের সহায়তায় অবরোধ তুলে নেয় উত্তেজিত শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৪ মে) সকাল ৮টা থেকে মহাসড়কের চান্দিনা উপজেলার নূরীতলা এলাকায় আশা জুট মিলের শ্রমিকরা এ অবরোধ করে। ফোর লেন মহাসড়কে টিনের বেড়া দিয়ে, গাছের গুড়ি ফেলে এবং টায়ারে অগ্নি সংযোগ করে বন্ধ করে দেয় যান চলাচল।

এতে মহাসড়কের উভয় পাশে অন্তত ৬ কিলোমিটার জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। করোনা ভাইরাস সতর্কতায় গণপরিবহন বন্ধ থাকার পরও পণ্যবাহী ট্রাক-কাভার্ডভ্যান, পিকআপ, রোগীবাহী এ্যাম্বুলেন্স সহ অন্যান্য পরিবহনের দীর্ঘ লাইন দেখা যায়। পরে সকাল ১১টায় মিল কর্তৃপক্ষ আগামী সপ্তাহের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করার প্রতিশ্রুতি দিলে অবরোধ তুলে নেয় উত্তেজিত শ্রমিকরা।

মিলের শ্রমিক আবু কালাম জানান- ‘এমনিতেই করোনা ভাইরাসের কারণে আজ এক দেড় মাস কাজ-কর্ম নাই। আমরা যতটুকু করি তাও যদি বেতন না পাই, তাহলে পরিবার লালন-পালন করবো ক্যামনে। আজ ২ সপ্তাহ যাবৎ আমাদের বেতন দেয় না’।

ওই জুট মিলের সিবিএ নেতা সুজন মুন্সি জানান- ‘শ্রমিকদের মোট ১০ দিনের বেতন বকেয়া পড়েছে। এ নিয়ে আমি উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে একাধিকবার আলাপও করেছি। কিন্তু কিছু বহিরাগত উশৃঙ্খল মানুষের পরোচনায় এ ঘটনা ঘটিয়েছে শ্রমিকরা’।

এ ব্যাপারে আশা জুট মিলের ম্যানেজার (এডমিন) মো. জালাল এর মোবাইল ফোনে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।