আ. লীগ নেতাদের নামে আপত্তিকর স্ট্যাটাস, যুবক ধরা

বর্ষীয়ান আওয়ামী লীগ নেতাদের নামে ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দেয়ায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাতক্ষীরা সদর উপজেলার বুলারাটি গ্রাম থেকে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার (১৫ জুন) ভোরে নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

এর আগে সাতক্ষীরা পৌরসভার ১ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মুজিবর রহমান বাদী হয়ে সোহানা পারভিন নামের এক নারী ও অজ্ঞাতনামা আরো একজনসহ মোট দুই জনের বিরুদ্ধে সোমবার রাতে সদর থানায় মামলাটি দায়ের করেন।

গ্রেফতার যুবকের নাম কামাল হোসেন ওরফে বাবু (২৫)। তিনি সদর উপজেলার আলীপুর ইউনিয়নের বুলারাটি গ্রামের হাবিবুর রহমানের ছেলে। পেশায় তিনি একজন ফ্যাক্স ফোনের দোকানদার।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, সোহানা পারভিনের ফেসবুক আইডি থেকে গত ১৩ জুন রাত সাড়ে ১০টায় একটি আপত্তিকর স্ট্যাটাস পোস্ট করেন। তার ফেসবুকে যে স্ট্যাটাস দেয়া হয়েছিল তা হুবহু তুলে ধরা হলো, “আজকে দুই উইকেট পড়লো, আরো ২/৪টি পড়ে গেলে এ জাতি হয়তো কিছুটা শান্তি পাবে, এ দেশের মাটি আর পারতেছে না ওই পাপীদের বার সইতে”।

উক্ত আসামী বাংলাদেশ সরকারের সাবেক প্রধানমন্ত্রী শহীদ এম মুনছুর আলীর সুযোগ্য সন্তান বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলের মুখপাত্র সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম এবং ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ যেদিন মারা যান সেই দিনই তাদের সম্পর্কে উক্ত কটূক্তিকর মন্তব্য করেন।

ইহাতে এলাকায় জনরোষের সৃষ্টি হয়। যে কোন সময় উক্ত বিষয় নিয়ে সাংঘর্ষিক ঘটনা ঘটতে পারে। এছাড়া এই স্ট্যাটাস নিয়ে বিভিন্ন অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। যা তার (ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মুজিবর রহমান) দৃষ্টি গোচর হলে তিনি বাধ্য হয়ে সোহানা পারভিনসহ উক্ত দুই জনের নামে সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন।

এই মামলার তদন্ত কর্মকর্তা এসআই প্রদীপ কুমার সাহা মোবাইল ট্র্যাকিংয়ের মাধ্যমে ভোরে ওই যুবককে গ্রেফতার করেন।

সদর থানার ওসি তদন্ত আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করে জানান, আসামির কাছ থেকে প্রাথমিকভাবে জানা গেছে সোহানা পারভিন নামের ওই নারীর মোবাইলটি গ্রেফতার কামাল হোসেনের কাছে থাকায় তিনি তার আইডি ব্যবহার করে এ স্ট্যাটাসটি দিয়েছেন।