ফরিদগঞ্জ থানাকে দালাল মুক্ত করতে গোলঘরে তালা 

মোঃ মহিউদ্দিন, ফরিদগঞ্জ সংবাদদাতা :

চাঁদপুরের ফরিদগঞ্জ থানাকে দালাল ও সালীশ বাণিজ্য মুক্ত করতে থানায় অবস্থিত (ওয়েটিং রুম) গোল ঘরে তালা ঝুঁলিয়ে দিয়েছেন ওসি মোহাম্মদ শহিদ হোসেন। এতে দালাল ও সালিশ চক্র বিপাকে পড়েছে। বিকল্প ব্যবস্থা খুঁজার প্রচেষ্টা চালাচ্ছে।

দির্ঘদিন যাবৎ থানার গোল ঘরে সালিশ বৈঠক বসে থানায় দায়ের করা অভিযোগ গুলোর নিস্পত্তি করা হতো। এতে কতিপয় সালিশরা কখন অভিযোগ হবে , তার জন্য ব্যস্ত হয়ে পড়তো। সঠিক ঘটনা সর্ম্পকে অনেকেরই ধারনা থাকত না। তাছাড়া সঠিক বিচার না পাওয়ার ও ঘটনা ঘটে থাকতো। ফলে পুলিশ ও সালিদের প্রতি আস্থা হারাতে বসতো।

এমনকি পুলিশের ভাবমূর্তি নষ্ট হওয়ার উপক্রম হয়ে পড়েছে। সদ্য দায়ীত্ব প্রাপ্ত ওসি বিষয়টি উপলদ্ধি করে সমস্যা সমাধানে নতুন ভাবে ঢেলে সাজিয়েছেন। সম্প্রতি উপজেলায় ১৫টি ইউনিয়ন ও ১টি পৌর সভাকে ১৮টি বিটে বিভক্ত করে পুলিশিং সেবাকে জনগনের দোরগোড়ায় পৌঁছে দিতে কার্যক্রম সম্পন্ন করেছেন। এদিকে কিছু পেশাদার সালিশ বিকল্প ব্যবস্থা খুঁজতে শুরু করে দিয়েছে। কোথায় কি ভাবে সাধারণ মানুষজনকে জিম্মি করে আর্থিক সুবিধা পূর্বের ন্যায় হাতিয়ে নিয়ে সালিশ করা যায়।

ওসি মোহাম্মদ শহিদ হোসেন জানান, থানার গোলঘরটি আমাদের ওপেন হাউজ ডেসহ বিভিন্ন মিটিংয়ের প্রয়োজনে ব্যবহার করা হবে। তাছাড়া তিনি আরোও জানান, সমস্যা যেখান থেকে উৎপত্তি সেখানেই নিস্পত্তি করা প্রয়োজন তাতে সঠিক বিচার করা সম্ভব হবে। ঘটনা সর্ম্পকে সংশ্লিষ্ট এলাকার লোকজন সমাধাণে এগিয়ে আসার ফলে সামাজিক মূল্যবোধ ও সমাজ ব্যবস্থায় সামাজিক বন্ধন সুদৃঢ় হবে। তবে থানায় সালিশ বাণিজ্য নেই বলে জানান। পুলিশিং সেবার মান বৃদ্ধি ও জনগনের কল্যার্থে কাজ করা হচ্ছে।