বাবার তিরোধান দিবস

অশোক কুমার রায় :

প্রতিটি সন্তানের নিকট তার বাবা একজন নায়ক সে যে পেশারই হোক আর যেমনই হোক। আমাদের নিকট আমাদের বাবাও ছিল একজন আইকোন এবং নায়ক। আমার বাবা পুলিশ অফিসার হিসাবে হিরোদের মতই এবং আমরা হিরোই ভাবতাম।

পেশাগত দিক দিয়ে বাবার অনেক সাফল্য যাতে করে আমাদের পরিবার গর্বিত। সেই ছোট বেলায় আশির দশকের শেষ ও নব্বই দশকের শুরুতেই আমরা বরিশালের ভিডিও ক্লাব হতে যত মুভি আনতাম তার একটাতে সৎ পুলিশ অফিসারের রোল হিসাবে অমিতাভ বচ্চন,রজনীকান্ত,জিতেন্দ্র কাপুর,মিঠুন চক্রবর্তী এবং শশী কাপুর এর একটা মুভি থাকবেই। বিশেষ করে গ্রেফতার মুভিটি বেশ মনে দাগ লেগে আছে।এ সব মুভি আমাদের সৎ হতে চরিত্র গঠনেও সাহায্য করেছে।

আমার বাবা অত্যন্ত সৎ অফিসার ছিলেন এবং সুপুরুষও বটে।বাবার কর্মময় জীবনে প্রথমে রাজশাহী বিভাগে কাজ করলেও পরবর্তীতে খুলনা ও বরিশাল বিভাগে বেশীর ভাগ সময় কাটিয়ে ঢাকা, সিলেট এবং চট্টগ্রামের বিভিন্ন জেলাতে কাজ করেছে। বাবার কর্মস্থলে যাওয়ার প্রচুর সুযোগ হয়েছিল আমাদেও এবং বাবার সততা ও কর্মনিষ্ঠার কথা বাবার অন্য সহকর্মীদের নিকট শুনেছি এবং আমরা গর্বিত হয়েছি।

বাবা হিসাবে আমাদের সবসময় সৎ থাকার পরামর্শ দিতেন এবং প্রচুর স্বাধীনতা দিয়েছেন। ছোটখাট দু’একটি ভুল যে করিনি তা নয় কিন্তু সততার জায়গায় আমরা কখনও বিচ্যুত হইনি। বাবার আদর্শ নিয়েই আমাদের পথ চলা।

আজ আমাদের বাবার ১২তম তিরোধান দিবস। সবাই আর্শিব্বাদ করবেন বাবা যেন ঈশ^রের পাদপদ্মে স্থান পায় এবং আমরা যেন আমাদের মাঝে বাবার আদর্শ বাঁচিয়ে রাখতে পারি ।

আরো পড়ুন : শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : পাইলস রোগে করণীয়

আরো পড়ুন : জেনে নিন দীর্ঘক্ষণ মিলনের ঔষধ