প্রধানমন্ত্রীর পুরস্কারে কলারোয়ার ধানদিয়া ইউনিয়ন ইনষ্টিটিউশন ভূষিত

জুলফিকার আলী, কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধিঃ

সাতক্ষীরার কলারোয়ার ধানদিয়া ইউনিয়ন ইনষ্টিটিউশন বৃক্ষ রোপণের জন্য প্রধানমন্ত্রীর পুরস্কারে ভুষিত হয়েছেন। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদের তীরে অবস্থিত ১৯১৫ সালে প্রতিষ্ঠিত হয়ে সুনামের সাথে দীর্ঘপথ অতিক্রম করেছে শতবর্ষি এ প্রতিষ্ঠানটি।

ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি প্রধান শিক্ষক মাষ্টার আজিজুর রহমান এই প্রতিষ্ঠানের ছাত্র ছিলেন। তার শ্রদ্ধাবোধ থেকে তিনি প্রতিষ্ঠানটিকে আগলে রেখেছেন। বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের বন-২ একটি প্রঞ্জাপনে এমন একটি তথ্য প্রকাশ করা হয়েছে।

হুবহু তুলে ধরা হলেঃ-বৃক্ষ রোপণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হসিনার জাতীয় পুরস্কার ২০১৯”প্রদানের জন্য ১০টি শ্রেণীতে নিন্মক্ত প্রতিষ্ঠান/ ব্যক্তিবর্গকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কর্তৃক চুড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। প্রতিটি শ্রেনীতে পুরস্কার প্রাপ্তব্যক্তি/ প্রতিষ্ঠানকে একটি সনদ, একটি ক্রেষ্ট সহ প্রথম পুরস্কারের জন্য ৩০হাজার টাকা, দ্বিতীয় পুরস্কারের জন্য ২০হাজার টাকা ও তৃতীয় পুরস্কারের জন্য ১৫হাজার টাকার চেক প্রদান করা হবে। যৌথভাবে পুরস্কার প্রাপ্তরা অর্ধেক অর্থ পাবেন এই মর্মে প্রঞ্জাপন জারি করা হয়েছে। (ক) শ্রেণীর, প্রথম পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান, ধানদিয়া ইউনিয়ন ইনষ্টিটিউশন কলারোয়।

দ্বিতীয় পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান, কাজী মফিজ উদ্দিন উচ্চ বিদ্যালয় শিবপুর নরসিংদী। তৃতীয় পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান শিয়ালী তালেমুন কোরান নুরানী ও হফেজিয়া মাদ্রাসা শিয়ালী পটুয়াখালী। (খ) শ্রেণীর, প্রথম পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান মৌকরণ বিএলপি ডিগ্রি কলেজ মৌকরণ পটুয়াখালী।

দ্বিতীয় পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান আছমত আলী খান কলেজ লাউকাঠী পটুয়াখালী। তৃতীয় পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান মোল্লা জালাল উদ্দিন কলেজ দিঘলিয়া খুলনা।

এবিষয়ে ধানদিয়া ইউনিয়ন ইনষ্টিটিউশনের প্রধান শিক্ষক মাষ্টার আজিজুর রহমান সাংবাদিক জুলফিকার আলীকে জানান, শতবর্ষি এই প্রতিষ্ঠানটি তার নিজস্ব গতিতে চলছিলো, আমি এই প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক হিসাবে যোগদানের পরে প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা করি। পরিবেশ রক্ষা ও ছাত্র-ছাত্রীদের পাঠদানে মনোযোগী করার ক্ষেত্রে মনোরম পরিবেশ তৈরি করি।

সারা দেশের ১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ধানদিয়া হাইস্কুল প্রথম পুরস্কারে ভূষিত হয়েছে। এটি প্রতিষ্ঠান ও এলাকাবাসীদের জন্য গর্বের বিষয়। এ প্রতিষ্ঠানে ১৭.৫ বিঘা জমি রয়েছে। যা ছিলো বৃক্ষরোপনের জন্য উপযুক্ত স্থান। আর সেই সুযোগটি তিনি কজে লাগিয়েছেন।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : মেহ-প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের প্রতিকার

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : যৌন রোগের শতভাগ কার্যকরী ঔষধ

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা