নানা কর্মসূচিতে পঞ্চগড় হানাদার মুক্ত দিবস পালন

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় জেলা প্রতিনিধি:

আজ ২৯ নভেম্বর পঞ্চগড় হানাদার মুক্ত দিবস। বাংলার দামাল ছেলেরা আজকের এইদিনে পাকিস্তানি সেনাদের হাত থেকে পঞ্চগড়কে মুক্ত করে বাংলাদেশের পতাকা উড়ায়।

যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পঞ্চগড় মুক্ত দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জাতিরজনক শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্মমাল্য প্রদান, শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, বধ্যভূমির বেদিতে পুষ্পস্তবক অর্পণ, বিজয় র‌্যালী, দোয়া মাহফিল, আলোচনা সভা আয়োজন করা হয়।

জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে এসব কর্মসূচি পালন করা হয়। দীর্ঘ নয় মাস যুদ্ধ চলার পর মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর সাড়াশি আক্রমণে বাংলাদেশের ১৯৭১ সালের ২৯ নভেম্বর পঞ্চগড় পাক হানাদার বাহিনীর হাত থেকে মুক্ত হয়।
পাকিস্তানি সেনাদের হাত থেকে প্রথম মুক্ত হয় এই অঞ্চল। ২৯ নভেম্বর পঞ্চগড়ে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়ে দেওয়া হয়। সেই থেকে আজও দিনটিকে স্মরণ করছে পঞ্চগড় জেলাবাসী।

সকাল ৯ টায় সার্কিট হাউস চত্বরের বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসটি উৎযাপন শুরু হয়। পঞ্চগড় জেলা প্রশাসক ও মুক্তিযোদ্ধা সংসদের উদ্যগে পরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও বধ্যভূমির বেদিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে র‌্যালীটি শেষ হয়।

পরে শহীদ মিনারে পঞ্চগড় হানাদার মুক্ত দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মোঃ মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক মোঃ জহিরুল হক, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় জেলা পর্যায়ের সরকারি বেসরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, শহীদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার পরিবারবর্গসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।