এসএসসি পরীক্ষার একদিন আগেই পানির নিচে ২৩ কেন্দ্র!

নিউজ ডেস্ক :

এসএসসি পরীক্ষার বাকি আর একদিন। এরই মাঝে দুই সপ্তাহের ব্যবধানে সিলেটে আবারও দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। ফলে সিলেট ও সুনামগঞ্জের ৯টি উপজেলার ২৩টি পরীক্ষা কেন্দ্র পানিতে তলিয়ে গেছে।

এ ছাড়া পথঘাট, বাড়িঘর, শিক্ষা প্রতিষ্ঠান পানিতে থৈ থৈ করছে। সিলেট ও সুনামগঞ্জের সাড়ে চারশরও বেশি স্কুল, কলেজ, মাদরাসা তলিয়ে আছে। এ অবস্থায় এসএসসি পরীক্ষা পেছানোর দাবি শিক্ষার্থী ও অভিভাবকের।

সিলেট-ভোলাগঞ্জ মহাসড়ক উপচে তীব্র বেগে পানি ঢুকছে। উজানি ঢলে একের পর এক তলিয়ে যাচ্ছে সিলেটের বিভিন্ন উপজেলা। গ্রাম ছেড়ে লোকজন আশ্রয়ের খোঁজে ছুটছে। গবাদিপশুর জায়গা হয়েছে মহাসড়কে। বানভাসি মানুষের ভোগান্তি এখন চরমে।

স্থানীয়রা বলছেন, পানি প্রচণ্ড বাড়ছে। অনেক অসহায় পরিবার আছে যারা খাবার পাচ্ছে না। আমরা যা পারছি এলাকা থেকে সাহায্য সহযোগিতা করার চেষ্টা করছি।

অনেকে দাবি করছেন, এলাকায় যেসব বহুতল স্কুল ভবন আছে সেগুলোকে যেন অস্থায়ী আশ্রয়কেন্দ্র বানানো হয়।

তারা বলছেন, পরীক্ষা তো পরও নেয়া যাবে। মানুষের জীবন যদি না বাঁচে তাহলে তো আর পরীক্ষা নেই। একটি করে স্কুল ছেড়ে দিলেও অন্তত ২৫০ থেকে ৩০০ মানুষ সেখানে আশ্রয় নিতে পারবে।

এমন পরিস্থিতিতে আগামী রোববার (১৯ ‍জুন) থেকে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষা পেছানোর দাবি শিক্ষার্থী ও অভিভাবকের।

পরীক্ষার্থীরা বলছেন, তারা বন্যার কারণে পড়াশোনাও করতে পারছেন না। অনেক শিক্ষার্থী ঘরবাড়ি ছেড়ে বিভিন্ন স্থানে অবস্থান করছেন। বই খাতা নিয়ে সবাই দৌড়াদৌড়ি করছে। এ কারণে তাদের দাবি যেন এসএসসি পরীক্ষা পেছানো হয়।