অবশেষে জামিন পেলেন সাংবাদিক সুশান্ত দাশগুপ্ত

দিপু আহমেদ, নবীগঞ্জ প্রতিনিধি :

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তারের ২৩ দিন পর জামিন পেয়েছেন দৈনিক আমার হবিগঞ্জের প্রকাশক, সম্পাদক, আমার এমপির ডটকমের প্রতিষ্ঠাতা সুশান্ত দাশ গুপ্ত। রবিবার হাইকোর্টের বিচারপতি আশরাফুল কামালের আদেশে তিনি জামিন পান।

বেলা ১২টায় হাইকোর্টের ২১ নম্বর এজলাসে মামলার শুনানিতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ ও বিবাদী পক্ষে অংশ নেন সুপ্রিমকোর্ট বারের সভাপতি সিনিয়র অ্যাডভোকেট এম আমিন উদ্দিন ও ব্যারিস্টার শাকিল রেদোয়ান কবীর।

উভয়পক্ষের শুনানি শেষে বিচারপতি আশরাফুল কামাল জামিন আবেদন মঞ্জুর করেন।

এর আগে হবিগঞ্জ সিনিয়র জুডিশিয়্যাল ম্যাজিস্ট্রেট ও জেলা দায়রা জজ আদালতে সুশান্তের জামিন আবেদন নামঞ্জুর হয়।

গত ২১ মে ভোরে হবিগঞ্জ শহরে চিড়াকান্দি এলাকায় দৈনিক আমার হবিগঞ্জ অফিস থেকে গ্রেফতার হন সুশান্ত।

২০ মে মধ্যরাতে হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সায়েদুজ্জামান জাহির বাদী হয়ে সুশান্ত দাশ গুপ্ত , নির্বাহী সম্পাদক নুরুজ্জামান মানিক বার্তা সম্পাদক রায়হান উদ্দিন সুমন ও প্রতিবেদক তারেক হাবিবকে আসামি করে হবিগঞ্জ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

বাদীর অভিযোগ, হবিগঞ্জ সদরের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবু জাহিরের বিরুদ্ধে দৈনিক আমার হবিগঞ্জ ৪টি অসত্য সংবাদ প্রকাশ ও ফেইসবুকে আপলোড করেছেন।

সাংসদ আবু জাহির প্রেসক্লাবের আজীবন সদস্য। তাই সংক্ষুব্ধ হয়ে তিনি এই মামলা করেছেন। মামলায় অভিযুক্ত ৩ সাংবাদিক গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন। তবে দৈনিক আমার হবিগঞ্জ প্রকাশ অব্যাহত রয়েছে।

লন্ডন মহানগর আওয়ামী লীগের তথ্য প্রযুক্তি সম্পাদক, সিলেট শাহজালাল বিঞ্জান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এক সময়ের তুখোড় ছাত্রলীগ নেতা, ব্লগার সুশান্ত দাশ গুপ্ত গ্রেপ্তারের হওয়ার পর দেশ বিদেশে সাংবাদিক, ব্লগারদের মধ্যে দলীয় নেতাকর্মীদের মাঝে ক্ষোভ দেখা দেয়।

তারা ফেসবুকসহ নানা গণমাধ্যমে সুশান্তের মুক্তি দাবি করেন। এদিকে সাংসদের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় দৈনিক আমার হবিগঞ্জের ডিক্লারেশন বাতিলের দাবি করে জেলা পূজা উদযাপন পরিষদ ও জেলা হিন্দু বৌদ্ধ খৃষ্টান পরিষদ সভা ও বিবৃতি প্রকাশ করায় ওই দুই সংগঠনের সভাপতি ও সম্পাদককে সাসপেন্ড করেছে সংগঠনগুলোর কেন্দ্রীয় কমিটি।

সংগঠনগুলোর ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হয়েছে অভিযোগে স্থায়ীভাবে কেন তাদের সদস্যপদ বাতিল করা হবে না এজন্য কারণ দর্শাতেও বলা হয়েছে।