কুমিল্লায় সাংবাদিকদের করোনা বিষয়ক প্রশিক্ষণ কোর্স

জাহাঙ্গীর আলম ইমরুল :
সাংবাদিকদের জন্য কোভিড-১৯ বিষয়ক একটি অনলাইন প্রশিক্ষণ কোর্স কুমিল্লায় সম্পন্ন হয়েছে। বৃহষ্পতিবার সকাল থেকে গভীর রাত পর্যন্ত সময়ে প্রায় ৫০ জন কর্মরত সাংবাদিক এই কোর্সে অংশগ্রহণ করেন।
সাংবাদিকদের কোভডি-১৯ সর্ম্পকে গুরুত্বপূর্ণ তথ্য দেয়াই এই অনলাইন প্রশিক্ষণের উদ্দশ্যে।
যাতে তারা এই মহামারি কালে কীভাবে দায়িত্ব পালন করবেন, এই পরিস্থিতি কীভাবে সামাল দিবেন এবং পরিস্থিতি মোকাবেলার পাশাপাশি নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করবেন সে সম্পর্কে  সম্যক ধারণা দেয়া।
এছাড়া সাংবাদিকরা যাতে কোভিড-১৯ সস্পর্কে সাধারণ মানুষের মধ্যে সঠিক তথ্য তুলে ধরতে বিশেষ ভূমিকা রাখতে পারেন সেজন্যেও এই অনলাইন প্রশিক্ষণ কোর্স।
কুমিল্লার আগে চট্রগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি ও নোয়াখলীর সাংবাদিকরা কোর্সটি সম্পন্ন করেছেন।
বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) জুলাই-সেপ্টেম্বর, ২০২০ মাস পর্যন্ত ঢাকা, চট্রগ্রাম সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ এই ৮ বিভাগের ২০ জেলায় ৫০০ জন সাংবাদিককে প্রশিক্ষনের মাধ্যমে এই কর্মসূচী বাস্তবায়ন করছে।
কোর্সটি যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) -এর সহযোগিতায় ব্রেকথ্রু অ্যাকশন প্রকল্পের অংশ হিসেবে তৈরী করা হয়েছে।
প্রশিক্ষন কোর্সটি সামগ্রিক সমন্বয় করছেন পাবলিক হেলথ এন্ড ইনফরম্যাটিক্স বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর সহযোগী অধ্যাপক ডা. মোঃ খালেকুজ্জামান, এসবিসিসি এডভাইজার, জন্স হপকিন্স সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ডা. ফয়সাল মাহমুদ, একই প্রতিষ্ঠানের আউটরীচ ম্যানেজার এ.এফ.এম. ইকবাল ও প্রজেক্ট ম্যানেজার শরীফ হোসেন সাইমুম, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) -এর মহাসচিব খায়রুজ্জামান কামাল।
এছাড়া সার্বিকভাবে সরাসরি কোর্সটি পরিচালনা করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর কমিউনিকেশন কর্মকর্তা সৈয়দ সফি এবং শাপলা রহমান।