কাছের মানুষই সবার আগে হিংসা করতে শুরু করে!

কথিকা : ক্ষুদীরাম দাস

হিংসা দূরের মানুষ করে না; হিংসা করে ঠিক কাছের মানুষজনই, যারা আপনার একেবারে কাছের-বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, প্রতিবেশী। দূরের মানুষ হিংসা করার প্রশ্নই উঠে না। তারা শুধু দূর থেকে কারো সফলতা শুনেই একটু পর, অথবা কিছুদিন পর ভুলে যেতে পারে। কিন্তু কাছের মানুষ হোক সে বন্ধু, প্রতিবেশী, কিম্বা আত্মীয়স্বজন-তাদেরই মনে হিংসাভাবটা সবার আগে স্পষ্ট ফোটে উঠে। আর তারাই হিংসা করা শুরু করে দেয়।

অতএব, এ বিষয়টি চিন্তা করে কাছের মানুষ থেকে সবসময় সাবধান থাকতে হয়। আপনি যাকে একেবারে প্রাণের বন্ধু ভাবছেন, উপকারী প্রতিবেশী ভাবছেন, অথবা ভালোবাসার পরম আত্মীয় ভাবছেন; অথচ জীবনের সফলতায় তারাই আপনাকে হিংসা করবে। শত্রু হলে কাছের মানুষই হবে; দূরের মানুষ শত্রু হয় না। আপনার বাস্তব জীবন দিয়েই আপনি চিন্তা করুন-সঠিক উত্তর আপনি পেয়ে যাবেন নিশ্চয়!

আর তাই, দূরে থেকে দূরত্ব বজায় রাখাটা অনেক সময় খুবই ভালো বলে মনে করছি। তবে আপনার আত্মীয়দের ভালোবাসার অবদান কখনো ভুলবেন না। আপনার সফলতায় তাদেরকেও স্বাগত জানাবেন এবং তাদেরকে একই সফলতায় বেড়ে উঠতে সাহায্য করবেন। তবে কাছের মানুষগুলোর হিংসা থেকেও নিজেকে সতর্ক থাকতে হবে বৈকি। কেননা অবাক হওয়ার কিছু নেই যে, আপনার জীবনে সফলতা আসলে সবার আগে আপন মানুষই সবার আগে হিংসা করতে শুরু করে!

 

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, প্রিয় সময় গুজব প্রচার করে না

৩০ সেপ্টেম্বর ২০২০ খ্রি. ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪২ হিজরি, বুধবার