হাইমচরে নূরের খোঁজে ফাউন্ডেশনের আয়োজনে সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত

শরীফ মোঃ মাছুম বিল্লাহ, হাইমচর প্রতিনিধি :

হাইমচরে নূরের খোঁজে ফাউন্ডেশনের আয়োজনে ইসলামী সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী শিশু কিশোর সাংস্কৃতিক সংগঠন নূরের খোঁজে শিল্পীগোষ্ঠীর সদস্যদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

৩ ফেব্রুয়ারী ২০২৩ শুক্রবার সকালে উপজেলা প্রেসক্লাব মিলনায়তনে এ সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সরকারি হাসপাতাল জামে মসজিদের খতীব মাওলানা মোঃ জুলফিকার হাসান মুরাদ।

তিনি বলেন বিজাতীয় অপসংস্কৃতির বেড়াজালে যখন হাইমচর শিশু ও কিশোররা হারিয়ে যাচ্ছে ঠিক সে সময় উপজেলাব্যাপী আয়োজিত হয় সাংস্কৃতিক প্রতিযোগিতা। ২০১২ সালের সেই প্রতিযোগিতা থেকেই তৈরি হয় নূরের খোঁজে শিল্পীগোষ্ঠী। আজ প্রায় ১ যুগ ধরে ইসলামী সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে নূরের খোঁজে ফাউন্ডেশন।

তিনি বলেন, একসময় এ উপজেলার ওয়াজ মাহফিলগুলোতে কোনো ইসলামি সঙ্গীত শিল্পী খুঁজে পাওয়া যেতো না। মসজিদের ইমাম ছুটিতে থাকলে মসজিদে আযান বা নামাজ পড়ানোর মত কাউকে খুঁজে পাওয়া যেতো না। নূরের খোঁজে ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে কিছুটা হলেও সে অভাব দূর করতে পেরেছি আমরা। তাই নূরের খোঁজে ফাউন্ডেশনকে এগিয়ে নিতে ও সুস্থ সংস্কৃতি চর্চার প্রয়োজনে সকলের সার্বিক সহযোগিতা কামনা করছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা প্রেসক্লাব সভাপতি মোঃ ফারুকুল ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ সাহেদ হোসেন দিপু, নূরের খোঁজে শিল্পীগোষ্ঠীর নির্বাহী পরিচালক ইমরান সাকি প্রমূখ।

সঙ্গীত প্রতিযোগিতায় শিশু ও কিশোর দুই গ্রুপে বিজয়ী প্রথম ৬ জনকে আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়। অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে দেওয়া হয় সাধারণ পুরস্কার। কিশোর গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে তানভীর হাসান, ২য় স্থান জাহিদুল ইসলাম জিহাদ ও তৃতীয় স্থান মেহেদী হাসান, শিশু গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে মোঃ আব্দুল্লাহ, ২য় আঃ কাদির ও ৩য় ফুয়াদ হাসান।

নূরের খোঁজে ফাউন্ডেশনের পরিচালক শরীফ মোঃ মাছুম বিল্লাহ বলেন, নূরের খোঁজে শিল্পীগোষ্ঠী সুস্থ সংস্কৃতি চর্চার একটি বর্ণিল ক্যাম্পাস। যেখানে শিশু ও কিশোরদের কেরাত, আযান, হামদ্- না’ত, ইসলামি সঙ্গীত, মায়ের গজল, মরমি গজল, আবৃত্তি, উপস্থাপনা ও বক্তৃতার প্রশিক্ষণ দেওয়া হয়। বিজাতীয় অপসংস্কৃতি দূর করতে নূরের খোঁজে শিল্পীগোষ্ঠীর পক্ষে সকলের সহযোগিতা কামনা করছি।