করোনার ভয়ে রোগীশূন্য চাঁদপুরের আইসিডিডিআরবি হাসপাতাল

 

জেলা প্রতিনিধি চাঁদপুর :

চাঁদপুরের মতলবে আইসিডিডিআরবি হাসপাতাল (আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র) রোগীশূন্য হয়ে পড়েছে। গণপরিবহন বন্ধ থাকায় পার্শ্ববর্তী জেলা, উপজেলা ও দূর-দূরান্ত থেকে ডায়রিয়া আক্রান্ত রোগী এ হাসপাতালে চিকিৎসা নিতে আসতে পারছেন না। চাঁদপুর জেলা শহরের আশপাশের কিছু রোগী এলেও প্রাথমিক চিকিৎসা সেবা দিয়ে তাদেরকে ছেড়ে দেয়া হচ্ছে।

হাসপাতাল কার্যালয় সূত্রে জানা যায়, গত বছর এ সময় গড়ে প্রতিদিন শতাধিক ডায়রিয়া রোগী ভর্তি হতেন। এ বছরের মার্চ মাসের শেষের ৯ দিনে (২২ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত) হাসপাতালে রোগী ভর্তি হন অন্য সময়ের চেয়ে অর্ধেকেরও কম।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে এবং গণপরিবহন বন্ধ থাকায় রোগীরা হাসপাতালে আসতে পারছেন না। গড়ে প্রতিদিন ৪৫ থেকে ৫০ জন ডায়রিয়া রোগী হাসপাতালে এসে চিকিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। করোনা ভাইরাস সংক্রমণের ভয়ে আগত রোগী হাসপাতালে ভর্তি হতে আগ্রহী হচ্ছেন না।

/হাসপাতালের দেয়া তথ্য মতে, মার্চ মাসের ২২ তারিখে ৯৩ জন, ২৩ তারিখে ৭৫ জন, ২৪ তারিখে ৭৬ জন, ২৫ তারিখে ৭১ জন, ২৬ তারিখে ৪৭ জন, ২৭ তারিখে ৪৯ জন, ২৮ তারিখে ৫৭ জন, ২৯ তারিখে ৭৬ জন ও ৩০ তারিখে ৫৪ জন এ হাসপাতাল থেকে চিকিৎসা সেবা নিয়েছেন। তবে আক্রান্ত রোগীদের মধ্যে শিশু রোগীর সংখ্যা ছিল খুবই কম।

হাসপাতালের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. চন্দ্র শেখর দাস বলেন, বর্তমানে ডায়রিয়া রোগীর প্রকোপ বেশি থাকলেও করোনা পরিস্থিতির কারণে দূর দূরান্ত থেকে রোগীরা হাসপাতালে আসতে পারছেন না। প্রতিদিন যে সকল রোগী আসছেন তাদের বাড়ি চাঁদপুর সদর, মতলব উত্তর ও দক্ষিণ এলাকায়। আগত রোগীদের প্রাথমিক চিকিৎসা সেবা ও পরবর্তী করণীয় বিষয়ে নির্দেশনা দিয়ে ছেড়ে দিচ্ছি।