পঞ্চগড়ে মাল্টা চাষে আগ্রহী হচ্ছে কৃষকরা

 

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ের বোদা উপজেলায় মাল্টা চাষে আগ্রহী হচ্ছে কৃষকরা। কৃষকরা তাদের পুরাতন বাগান পরিচর্যা করতে শুরু করেছে। মাল্টা ও কমলার বাগানগুলো ফলে ভরে গেছে। আর ফল দেখে কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলার বিভিন্ন এলাকায় পুরাতন মাল্টা বাগানগুলোর নতুন যৌবন ফিরে পেতে শুরু করেছে। মাল্টাগুলো বিষমুক্ত ও নিরাপদ করার জন্য কৃষি প্রকল্পের অর্থায়নে ভাল পরিচর্যা করাসহ প্রতিটি বাগানে স্থাপন করা হয়েছে ফেরোমেন ফাঁদ।

কৃষি অফিস সূত্রে জানা যায়, লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা এবং উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় মাল্টা ও মিশ্রজাতিয় লেবু (মাল্টা, কমলা, লেবু) প্রদর্শনী কৃষকদের মাঝে চারা, জৈব ও রাসায়নিক সার, বালাইনাশক, স্প্রে মেশিন, প্রুনিং সিকেচার, গ্রাফটিং নাইফ ও নগদ অর্থ বিতরণ করেছেন। আগামীতে প্রকল্পের আওতায় ০৫, ১০, ২০ ,৩০, ৪০, ৫০ ও ১০০ শতক জমির উপর নতুন নতুন আরো বাগান তৈরি করতে উপজেলা কৃষি অফিস সকল প্রকার উপকরন (চারা, সার, কীটনাশক, স্প্রে মেশিন সহ অন্যান্য সাপোর্ট) ও প্রশিক্ষণ দিবে।

বোদা উপজেলার বলরামহাটের মাল্টা চাষি মোঃ আসাদুজ্জামান গত ২৬শে অক্টোবর ২০১৬ ৪০ শতক জমিতে ৪০টি মাল্টা, ২০টি লেবু, ২০টি বাতাবী লেবু, ২০টি কমলার গাছ রোপন করে সফল ভাবে চাষাবাদ করে আসচ্ছে। প্রায় প্রতি বছর এ বাগান থেকে লক্ষাধিক টাকা উপার্যন করে। এ বছর কৃষি সম্প্রসারণ অফিসের আয়োজেনে তার পুরাতন মাল্টা বাগান টি নতুন করে পরিচর্যা করা হচ্ছে।পঞ্চগড় কৃষি সম্প্রসারণ এর উপ-পরিচালক আবু হানিফ ইতোমধ্যে তার বাগান টি পরিদর্শন করেছেন। আসাদুজ্জামান আশা করছেন এ বছর তার বাগানে আগের চেয়ে বেশী ফল তুলতে পারবে।

উপজেলার আরেক মাল্টা চাষি উপাধ্যক্ষ মোঃ তরিকুল আলম (অবঃ) জানান, বাগান করার শুরু থেকে এখন পর্যন্ত আমি কৃষি অফিস থেকে সকল রকম উপকরন ও পরামর্শ পেয়ে একটি ভাল বাগান করতে পেরেছি এবং আশা করছি এবছর লক্ষাধিক টাকার মাল্টা বিক্রি করতে পারবো।

এই প্রসঙ্গে উপজেলা কৃষি অফিসার মোঃ আল মামুন অর রশিদ জানান, প্রকল্পের সহায়তায় এবং উদ্বুদ্ধকরনের মাধ্যমে মাল্টা বাগান সম্প্রসারনের কাজ চলছে এবং বোদা উপজেলার মানুষ তাদের উপজেলার উৎপাদিত সুস্বাদু ও সুমিষ্ট মাল্টার স্বাদ (যা বাজারের চেয়ে অনেক ভালো ও নিরাপদ) উপভোগ করতে পারবে।

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ এর উপ-পরিচালক আবু হানিফ বোদা উপজেলার বেশ কয়েকটি মাল্টা বাগান পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, উপজেলা কৃষি অফিস এই উপজেলায় নতুন নতুন উদ্যোক্তার মাধ্যমে মাল্টা বাগান করে বোদাসহ পঞ্চগড় জেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলায় মাল্টা সরবরাহ করতে পারবে। তিনি বাগানগুলোতে কীটনাশক প্রয়োগ না করে, ফেরোমেন ফাঁদ স্থাপন এবং ব্যাগিং এর মাধ্যমে পোকা দমন করে নিরাপদ মাল্টা উৎপাদন করার পরামর্শ দেন।

প্রকাশিত : ২৬ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ, ১১ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ০৬ মুহররম ১৪৪২ হিজরি, বুধবার