কুয়াকাটায় পর্যটকদের যাতায়াতের পথে পৌরসভার ময়লার ভাগাড়

জাকারিয়া জাহিদ, কুয়াকাটা প্রতিনিধি :
পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে লেম্বুরবনে যাতায়াতের একমাত্র রাস্তার আধা-কিলোমিটারের দু’পাশ জুড়ে পৌরসভার ফালানো বর্জ্য-পলিথিনে সয়লাব পুরো এলাকা।

কুয়াকাটা পৌরসভার ১নং ওয়ার্ডের শরীফপুরে সমুদ্র সৈকত সংলগ্ন একটি খোলা জায়গায় দীর্ঘদিন যাবৎ পৌরসভা সকল বর্জ্য ফেলার কারনে পলিথিন, দুর্গন্ধ, ময়লা পোড়ানো দোয়া, প্লাস্টিক ও পচা বাঁশি খেয়ে মারা যাওয়া পশু-পাখি পড়ে থাকার কারনে পুরো এলাকা হয়ে উঠেছে বসবাসের অযোগ্য সাথে সাথে বাসাতে ছড়াচ্ছে দূরগন্ধ।

পৌরসভার স্থায়ী কোনো ডাম্পিং ব্যবস্থা না থাকায় বিভিন্ন স্থানে বর্জ্য অপসারণ করার কারনে একদিকে যেমন পর্যটকরা অতিষ্ঠ হচ্ছে অন্যদিকে আশেপাশের শিশু-বৃদ্ধদের মধ্যে বাড়ছে অসুস্থতা।

গফ্ফার মুন্সি জানান, কুয়াকাটা পৌরসভার ময়লার গাড়ি প্রতিদিন রাস্তার দু’পাশে বাসাবাড়ি,আবাসিক হোটেলের বর্জ্য, পলিথিন এমনকি মারা যাওয়া কুকুর, বিড়ালও মাটিচাপা না দিয়ে ফেলে রাখা হয় ওখানে। তবে বারবার এলাকবাসীর সমস্যার কথা জানিয়ে নিষেধ করা হলেও কোনো ব্যবস্থা করছে না পৌর কর্তৃপক্ষ।

স্থানীয় বাসিন্দা নুরু ব্যাপারী বলেন, পৌরসভার এই ময়লাগুলোকে ছড়িয়ে-ছিটিয়ে রাখার কারনে বাতাসে পলিথিন, দূর্গন্ধ আশেপাশে বাসাবাড়িগুলোতে থাকতে পারছি না। পলিথিন জমার কারনে কোনো গাছপালা হচ্ছে না, মেহমান এসে একটু সময় বাড়িতে বসারমত সুযোগ নেই এত দুর্গন্ধ।

রশিদ কমান্ডার ভ্যান ড্রাইভার বলেন, এখানে ময়লাগুলো পোড়ার কারনে আশেপাশের সব গাছগুলো মারা যাচ্ছে, এগুলো খেয়ে প্রতিনিয়ত পাখি-কুকুরও মরছে পর্যটকরা এখান থেকে যেতে পারছে না দুর্গন্ধের কারনে। পুরো এলাকাজুড়ে খুব খারাপ অবস্থা।

পৌরসভা কর্তৃক ময়লা পোড়ানোর দায়িত্বে থাকা ফারুক হোসেন জানান, ময়লার গাড়ি আসলে আমি পরিস্কার করে এখানে ফেলে দিয়ে পেট্রোল দিয়ে পোড়াই। সকল আবাসিক হোটেলের ময়লা, পলিথিন ও পশুপাখি মারা গেলে তাও এখানে নিয়ে আসা হয়। সবকিছুই এখানে আশেপাশে ফেলে রাখা হয় কোনোকিছু মাটিচাপা দেয়া হয় না।


এব্যাপারে কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার বলেন, পদ্মা সেতু উদ্ধোধনের পরে কুয়াকাটায় পর্যটকদের আগমন কয়েকগুণ বেড়ে যায় তাই বড়-বড় শহরের চেয়েও বেশী বর্জ্য তৈরি হয় এখানে কোন ময়লা ফালানোর ডাম্পিং ব্যবস্থা না থাকার কারনে সমস্যার সম্মুখীন হচ্ছি, আগামি এক বছরের মধ্যে বর্জ্য ফালানোর জন্য নিরাপদ ডাম্পিংয়ের ব্যবস্থা করা হবে।