শেরপুরে ইউসিবি ব্যাংকের স্বল্প সুদে কৃষকদের মাঝে ঋণ বিতরণ

মো: আব্দুল করিম :

দেশের শীর্ষ স্থানীয় ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি শেরপুর শাখা ১২ সেপ্টেম্বর তাদের নিজস্ব কার্যালয়ে ২৭ জন কৃষককে স্বল্প সুদে ঋণ প্রদান করেছেন শেরপুর সদর উপজেলা ও ঝিনাইগাতি উপজেলার নার্সারী সমিতির সদস্যবৃন্দের মাঝে এই ঋণ বিতরণ করা হয়।এই ঋণ বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন শেরপুর সরকারী কলেজের সহযোগী অধ্যাপক শিব শংকর কারুয়া, শেরপুর প্রেস ক্লাবের সহ সভাপতি মলয় বল, শেরপুর ডিসট্রিক্ট ডিবেট ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহ মুহাম্মদ ইমতিয়াজ চৌধুরী এবং ইউসিবি শেরপুর শাখার ব্যবস্হাপক জনার পার্থ সারথী ঘোষ সহ নার্সারী সমিতির বিভিন্ন সদস্যবৃন্দ। সভায় ব্যাংকের প্রতিনিধিবৃন্দ স্বল্প সুদের এই ঋণ কার্যক্রমটি শেরপুর জেলার প্রত্যন্ত অঞ্চলে কৃষকদের মাঝে বিতরণের আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি সামাজিক দায়িত্বের অংশ হিসেবে “ভরসার নতুন জানালা” নামে কৃষিখাতে সহায়তা মূলক প্রকল্প শুরু করেছে যার অংশ হিসেবে ইতিমধ্যে দেশের ৬৪ টি জেলার ৬৪ টি মডেল উপজেলায় ৬৪,০০০ বৃক্ষরোপনের কাজ আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। এই প্রকল্পের লক্ষ্য দেশের খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টিমান নিশ্চিতকরন এবং জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো।

এই প্রকল্পের আওতায় কৃষি উদ্যোক্তাদের সংগঠিত করে কৃষি প্রযুক্তি সম্প্রসারণ ও যন্ত্রের ব্যবহারে উৎসাহ প্রদান, কৃষকদের মাঝে ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী (নিরাপদ চশমা, কীটনাশক প্রতিরোধী পোশাক ইত্যাদি) বিতরন, খাদ্য প্রক্রিয়াজাতকরন, জৈব পদ্ধতির প্রয়োগে সহায়তা প্রদানসহ বজ্র্রপাত প্রবণ এলাকায় বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন করা হবে। একই সঙ্গে দেশের ৬৪ টি জেলায় প্রতিটি উপজেলা থেকে কৃষি, মৎস্য ও প্রাণী সম্পদ সংশ্লিষ্ট ৬০ জন কৃষি উদ্যোক্তাকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহন করা হয়েছে।