প্রাইভেট পড়বেনা বলায় বই নিয়ে গেলেন তিনি, এ কেমন শিক্ষক!

সম্পাদকীয় ...

ডিজিটাল যুগে দিন দিন মানুষের মেধা ও মননের উৎকর্ষ ও বিকাশ লাভ করবে, এটাই সবার ধারণা। মানুষ হবে মানুষের মতো, আর শিক্ষকগণ হবেন উদারপন্থী। এটাই জগতের মানুষের ভাবনা। কিন্তু মাঝে মাঝে এর বিপরীতে এমনসব ঘটনা ঘটে যা আমাদেরকে রীতিমতো বিস্মিত ও হতবাক করে দেয়। এমনই একটি ঘটনা ঘটেছে চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার রাধাসার গ্রামের ২নং বাকিলা ইউনিয়নের রাধাসার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

অভিযুক্ত শিক্ষক তপন সাহা

পপুলার বিডিনিউজ২৪-এর সংবাদে প্রকাশ ওই স্কুলের প্রধান শিক্ষক তপন সাহার শিক্ষার্থী পঞ্চম শ্রেণির ছাত্রী আয়েশা আক্তার। তার রোল নং ৩। তার বাবা রাধাসার গ্রামের বাবুল মিজি। ওই ছাত্রী ওই শিক্ষকের কাছে প্রাইভেট না পড়ার কারণে ওই মেধাবী ছাত্রীর সাথে অমানবিক আচরণ করেন।  এমনকি গালিগালাজও করেন। প্রাইভেট না পার কারণে ওই ছাত্রীকে আর স্কুলে পাঠাবেন না বলে দেন এবং এক ছাত্রকে পাঠিয়ে ওই ছাত্রীকে দেওয়া সরকারি বই নিয়ে যান। এ বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি আরো ক্ষিপ্ত হয়ে বলেন, সরকারকে বইয়ের হিসাব দিতে হবে।

এ বিষয়ে হাজীগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার মিজানুর রহমান বলেন, শিক্ষার্থীর বাবা আমাকে বিষয়টি মুঠোফোনে জানিয়েছে। আমি ওই ক্লাস্টারের দায়িত্বরত কর্মকর্তাকে ব্যবস্থা নিতে বলেছি। এবং শিক্ষার্থীর বাবাকে একটি লিখিত আভিযোগ দিতে বলেছি। তিনি বলেন, প্রধান শিক্ষক বই ফেরত নেয়ার অধিকার রাখে না।

শিক্ষা রাষ্ট্রের কাছে মানুষের মৌলিক অধিকারের অন্যতম। রাষ্ট্রকে তার নাগরিকের শিক্ষার ভার বহন করতে হয়। বাংলাদেশ সরকার সেই লক্ষ্যে সর্বক্ষেত্রে শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে তদানুযায়ী মানুষের মৌলিক অধিকারকে বেগবান করছেন। কিন্তু কতিপয় শিক্ষক নামের এই অযোগ্যদের কবলে পড়ে নষ্ট হচ্ছে মানুষের শিক্ষার অধিকার।

আমরা আশা করবো, বিষয়টি আমলে নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এবং ওই কোমলমতি শিক্ষার্থীর অধিকার ফিরিয়ে দিবেন।