ফেইসবুকে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে কটুক্তি : চান্দিনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

টি.আর. দিদার :
বিএনপি সমর্থিত কুমিল্লার চান্দিনা উপজেলার এক কানাডা প্রবসী বিদেশে থেকে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান, মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে কটুক্তি করায় চান্দিনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

থানা সুত্রে জানা যায়- কানাডা প্রবসী জিয়াউল হক জিয়া তার ব্যবহরিত ‘তরধ ঐড়য়ঁব’ নামের ফেইসবুক আইডিতে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ছবির সাথে আপত্তিজনক ছবি ও মহামান্য রাষ্ট্রপতির নামে কুরুচিপূর্ন প্রচারনা, বিভিন্ন ব্যঙ্গাঁত্মক, অপমানজনক, মানহানিকর পোষ্ট দিয়ে প্রপাগান্ডা ছরাচ্ছে। তাই চান্দিনা উপজেলা ছাত্রলীগ সভাপতি কাজী ইয়াছিন অভি জিয়াউল হক জিয়ার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন।

জিয়াউল হক জিয়া চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন এলাকার বাসিন্দা। তিনি ইঞ্জিনিয়ার সামছুল হকের ছেলে। দীর্ঘ কয়েক বছর যাবৎ তিনি কানাডায় বসবাস করেন।

উপজেলা ছাত্রলীগ সভাপতি কাজী ইয়াছিন অভি জানান- জিয়াউল হক জিয়া বিদেশে থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে নানা উস্কানিমূলক অপপ্রচার করে আসছে। সম্প্রতি তিনি বঙ্গবন্ধুকে নিয়ে একটি অপপ্রচার করেন এবং গত ১৭ আগস্ট সকালে তার নিজ ফেইসবুক আইডি ‘Zia Hoque’ থেকে দেশের মাননীয় রাষ্ট্রপতিকে নিয়ে অশালিন কটুক্তি করে ফেইসবুকে পোস্ট করে। যা চরম মানহানীকর। আমরা যারা বঙ্গবন্ধুর আদর্শ বুকে লালন করে রাজনীতি করি আমরা তা কোন ভাবেই মেনে নিতে পারছি না। তাই তাকে দ্রæত দেশে ফিরিয়ে এনে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য ডিজিটাল নিরাপত্তা আইনে চান্দিনা থানায় মামলা দায়ের করি।

চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামস্উদ্দীন মোহাম্মদ ইলিয়াছ জানান- বিষয়টি আমরা দেখেছি। প্রাথমিক তদন্তে ফেইসবুক আইডিটি জিয়াউল হক জিয়ার বলে প্রমাণিত হয়েছে। এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে।