পঞ্চগড়ে ১১১ বস্তা ভারতীয় ধানের বীজ উদ্ধার

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় জেলা প্রতিনিধিঃ

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় ১১১ বস্তা ভারতীয় ধানের বীজ উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। সোমবার (১ মে) রাত ৯ টা থেকে রাত ৩টা পর্যন্ত উপজেলার ফকিরগঞ্জ বাজারের আপন বীজ ভান্ডারের মালিক আনিসুর রহমান লেবুর বাড়ি, দোকান ও গোডাউনে অভিযান পরিচালনা করে এসব ভারতীয় ধান বীজ উদ্ধার করেন আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার মুশফিকুল আলম হালিম। যার মূল্য প্রায় পাঁচ লাখ টাকা।

অভিযানে ভারতীয় বিভিন্ন কোম্পানির মোড়কে ধানের বীজের ১১১টি বস্তা উদ্ধার করে। প্রতি বস্তায় ভারতীয় মোড়কে ৮ প্যাকেট বীজ বস্তাবন্দি ছিল। এতে ৫৮৪ প্যাকেট বীজ জব্দ করা হয়। প্রতি প্যাকেটে ছিল ৬ কেজি করে বীজ। এদিকে ৩৮ টি বস্তায় ৩৮ মন বীজ ছিল। বীজগুলোর আনুমানিক মুল্য ধরা হয় পাঁচ লাখ টাকা।

উদ্ধারকৃত ধানের বীজগুলো ফকিরগঞ্জ বাজার বনিক সমিতির সভাপতি ও স্থানীয় ইউপি চেয়ারম্যানের জিম্মায় রাখা হয়েছে। অভিযানের খবর পেয়ে বীজ ব্যবসায়ী আনিসুর রহমান লেবু পালিয়ে গেছেন।

আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার মুশফিকুল আলম হালিম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনাকালে ওই ব্যবসায়ীর বাসা, দোকান ও গোডাউন থেকে ভারতীয় বিভিন্ন কোম্পানীর মোড়কে ধানের বীজের ১১১টি বস্তা উদ্ধার করা হয়। অভিযান মঙ্গলবারও চলবে। অভিযান শেষে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।