সকলকে ইলিশ রক্ষায় এগিয়ে আসা উচিত

সম্পাদকীয়

এতো নিষেধাজ্ঞার পরেও জেলেরা গোপনে গোপনে ইলিশের পোনা ধ্বংসের জন্যে নদীতে কারেন্ট জাল নিয়ে চলে যায়। এটি তাদের অবাধ্যতা ও গোঁয়াড় স্বভাবের বহি:প্রকাশ। তাদের চিন্তা হলো, তবুও আমরা ইলিশের পোনা ধ্বংস করবোই। এমন একটি চিন্তা থেকেই তারা নদীতে ইলিশের পোনা ধরার জন্যে যায়। এটি তাদের সরকারি নিষেধাজ্ঞা অমান্য করার বহি:প্রকাশ। অবশ্য এ কারণে কোনো কোনো জেলে ধরা পড়ার পর শাস্তিভোগও করে থাকে। তবুও কিছু লোভী জেলেদের টনক নড়ে না।

এটা সত্য যে, আমাদের জেলেদের একদিক থেকে বোকাই বলতে হয়। কেননা তারা এটা বুঝতে পারে না যে, ইলিশ বড় হলে তাদেরই লাভ বেশি। তখন তারা ইলিশ ধরতে পারলে তাদের পরিশ্রমও স্বার্থক হবে এবং প্রচুর টাকা উপার্জন করতে পারবে। কিন্তু তাদের লোভী মন সেই লাভের কথা একেবারেই ভুলে যায়।

প্রিয় সময়ে ‘মনপুরা কোস্টগার্ডের অভিযানে ৩০হাজার মিটার কারেন্ট জাল জব্দ’ শিরোনামে প্রকাশিত সংবাদটির মাধ্যমে আমরা জানতে পারলাম যে, কিছু জেলে নিষেধাজ্ঞা অমান্য করে নদী থেকে ইলিশ ধরেছে। ‘ভোলার মনপুরায় ৩০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও দেড় মন জাটকা ইলিশ জব্দ করেছে কোস্ট গার্ড। গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করেন মনপুরা কোস্ট গার্ডের কন্টিনজেন্ট কমান্ডার মোঃ মাহিদুল ইসলাম।’ যে অভিযান ছিলো যথার্থ। যদি এভাবে মাঝে মাঝে অভিযান পরিচালনা করা যায় তাহলে আমাদের ইলিশ সম্পদ অবশ্যই রক্ষা পাবে। অন্যথায় লোভী জেলেদের কারণে ইলিশ মাছ বড় হতে পারবে না। আর আমরাও ভালো ইলিশ খেতে পারবো না। আমরা জানতে পেরেছি যে, সেসব জেলেদের জব্দকৃত কারেন্ট জাল স্থানীয় জেলেদের সামনেই পুড়িয়ে ফেলা হয় এবং জেলেদেরেকে জাটকা ইলিশ রক্ষা করার আহ্বান জানান এবং নিষিদ্ধ কারেন্ট জাল পরিহারের জন্যে সচেতনতামূলক পরামর্শ প্রদান করা হয়।

আমরা এভাবে হঠাৎ করে অভিযান পরিচালনা করাকে স্বাগত জানাই। এভাবে অভিযান মাঝে মাঝেই করলে স্থানীয় জেলেরা ভয় পাবে এবং নদীতে কারেন্ট জাল নিয়ে ইলিশ মাছ ধরতে যাবে না। আমরাও চাই জাটকা নিধন ও অবৈধ কারেন্ট জালের অভিযান চলমান থাকুক। ইলিশ রক্ষায় শুধু প্রশাসন নয়, আমরা যারা সাধারণ মানুষ রয়েছি, আমাদেরকেও সচেতন থাকতে হবে এবং প্রশাসনকে গোপনে খবর দিয়ে সহযোগিতা করতে হবে। তাহলে ইলিশ রক্ষা পাবে এবং আমরা স্বাদের ইলিশ খেতে পারবো। সুতরাং সকলকে ইলিশ রক্ষায় এগিয়ে আসা উচিত।

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, প্রিয় সময় গুজব প্রচার করে না

২১ সেপ্টেম্বর ২০২০ খ্রি. ০৬ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ, ০৩ সফর ১৪৪২ হিজরি, সোমবার