মনপুরায় জেলেদের মাঝে ভিজিএফের চাউল বিতরণ

রাকিবুল হাসান, মনপুরা প্রতিনিধি : :
ইলিশ সংরক্ষণ প্রধান প্রজনন মৌসুমে অভিযানে ভোলার মনপুরা উপজেলা মেঘনা নদীতে ইলিশ আহরণে বিরত থাকা নিবন্ধিত জেলেদের মধ্যে ভিজিএফ-এর ২০ কেজি করে চাউল বিতরণ ও সচেতনামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১১ অক্টোবর) সকাল ১০টার উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের ২৩৫০ নিবন্ধিত জেলেদের মাঝে চাউল বিতরণ করা হয়। সিরাজগঞ্জ বাজারে ওই ইউনিয়নের জেলের মাঝে ২০ কেজি করে চাউল বিতরণ করা হয়।

চাউল বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অলিউল্লাহ কাজল, উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল গফুর, উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা (ট্রাগ অফিসার) শাহাবুদ্দিন, প্যানেল চেয়ারম্যান বাবু মোহরলাল চক্রবর্তী ৮নং ইউপি সদস্য শাহাজান ব্যাপারী সহ স্থানীয় অনেকে ব্যক্তি বর্গ উপস্থিত ছিলেন।

চাউল নিতে আসা জেলেদের উদ্দেশ্য করে বলেন যে,গত ৪অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ প্রজনন মৌসুমে নদীতে জাল ফেলে ইলিশ আহরনসহ যে কোন ধরনের জাল ফেলা নিষিদ্ধ করেছে সরকার। তাই এসময় সকল জেলের এই ২২ দিন নদীতে না নামতে ও ইলিশ না ধরতে অনুরোধ জানান। সেই সাথে নদীতে সরকারি আদেশ অমান্য করে যদি কেউ জাল ফেলে মাছ ধরার চেষ্টা করে তাহলে তাদেরকে অাইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানান ইউপি চেয়ারম্যান আলহাজ্ব অলিউল্লাহ কাজল।

নদীতে এই ২২ দিন ইলিশ রক্ষায় সরকারী আদেশ পালনে আইন শৃঙ্খলা বাহিনী, মৎস্য কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সার্বক্ষণিক টহল আছেন বলে জানান মৎস্য কর্মকর্তা আবদুল গফুর ।

আরো পড়ুন : শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : পাইলস রোগে করণীয়

আরো পড়ুন : জেনে নিন দীর্ঘক্ষণ মিলনের ঔষধ

আরো পড়ুন : একজিমা হলে কী করবেন?