কুয়াকাটায় বর্ণাঢ্য শোভাযাত্রার উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস

জাকারিয়া জাহিদ,কুয়াকাটা প্রতিনিধি :

‘পর্যটনের নতুন সম্ভাবনা’ এ প্রতিপাদ্যকে তুলে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস।বর্ণাঢ্য শোভা যাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করে পটুয়াখালী জেলা প্রশাসন, বাংলাদেশ পর্যটন কর্পোরেশসহ ট্যুরিস্ট পুলিশ ও কুয়াকাটার পর্যটন সংশ্লিষ্ট সংগঠনসমূহ।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর ) বেলা ১০ টায় পর্যটন কর্পোরেশনের ইয়ুথ ইন মোটেলের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়। এসময় বিভিন্ন সংগঠনের ব্যানার ও প্লাকার্ডের পাশাপাশি ব্যান্ড পার্টির অংশগ্রহণে আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। অংশগ্রহণকারী অন্যান্য সংগঠনগুলোর মধ্যে ছিল কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশন, কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন (কুটুম),কুয়াকাটা ট্যুর অপারেটর এসোসিয়েশন অব কুয়াকাটা ( টোয়াক), কুয়াকাটা পৌরসভার, কুয়াকাটা ট্যুরিস্ট বোট মালিক সমিতিসহ পর্যটনমুখী ব্যবসায়ী বৃন্দ।

শোভাযাত্রাটি কুয়াকাটা মহাসড়ক প্রদক্ষিণ করে সৈকতের পর্যটন পার্কের সামনে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভায় পটুয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন পটুয়াখালী জেলা প্রশাসক মোহম্মদ কামাল হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, সাধারণ সম্পাদক ভিপি আঃ মান্নান, কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এসএম রাকিবুল আহসান, পটুয়াখালী অতিরিক্ত পুলিশ সুপার আহমাদ মাঈনুল হাসান,কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার আঃ খালেক, কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার, কুয়াকাটা পৌর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র আঃ বারেক মোল্লা, কুয়াকাটা প্রেসক্লাব ও কুটুম সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, বাংলাদেশ কৃষক লীগের সাংগঠনিক নোও নোও খেন রাখাইন, হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক এম এ মোতালেব শরীফ প্রমুখ।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার শংকর চন্দ্র বৈদ্য,পটুয়াখালী চেম্বার অব কমার্স সভাপতি গিয়াস উদ্দীন, উপজেলা সহকারী কমিশনার ভূমি আবু বক্কার সিদ্দিক,মহিপুর থানার অফিসার্স ইনচার্জ মোঃ আবুল খায়েরসহ পর্যটন নির্ভর ব্যবসায়ী নেতৃবৃন্দ।শোভাযাত্রায় কুয়াকাটায় আগত পর্যটকসহ স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতি সংগঠন অংশগ্রহন করে।

দুপুরে পর্যটকদের অংশগ্রহনে হাডুডু খেলা এবং সন্ধ্যায় রাখাইন শিল্পীদের অংশগ্রহণে সাংকৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়াও পর্যটন দিবস উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে সমুদ্র সৈকত কুয়াকাটা এলাকা। অনুষ্ঠান সঞ্চালনা করেন ট্যুর অপারেটর এসোসিয়েশন অব (টোয়াক)প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার।