মনপুরায় জেলেদের মাঝে চাউল বিতরণ

রাকিবুল হাছান, মনপুরা প্রতিনিধি।

ভোলার মনপুরা প্রধান প্রজনন মৌসুম ইলিশ আহরণ থেকে বিরত থাকায় উপজেলার ১০ হাজার ৫শত জেলের মাঝে সরকারীভাবে প্রণোদনা চাল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

মৎস্যজীবী পরিবারকে মানবিক সহায়তা কর্মসূচীর আওতায় বিশেষ ভিজিএফ চাল বিতরণ কার্যক্রমের অংশ হিসাবে এ সময় জনপ্রতি ২৫ কেজি করে চাল বিতরণ করা হয়।

রবিবার (১৬ অক্টোবর)সকাল ১০টায় উপজেলা দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদে ২৩৫৩ জেলেদের মাঝে এ চাল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অলিউল্লাহ কাজল ও উপজেলা মৎস্য কর্মকর্তা ভিক্টর বাইন।
এছাড়া চাল বিতরণ কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ইলিয়াস মিয়া, দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান বাবু মোহরলাল চক্রবর্তী, ইউপি সদস্য গ্রামপুলিশ উপকারভাগীরা।

উপজেলা মৎস্য কর্মকর্তা ভিক্টর বাইন জানান,মনপুরা নিবন্ধীত জেলে রয়েছে ১০হাজার ৫শত এবার মনপুরা উপজেলা শতভাগ নিবন্ধীত জেলের মাঝ চাউল বিতরণ করা হবে।পর্যায়ক্রমে সকল ইউনিয়ন জেলেদের মাঝে এই চাউল বিতরণ করা হবে।

উল্লেখ্য, ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে ২২ দিনের জন্য ইলিশ ধরায় নিষেধাজ্ঞা চলছে।মেঘনা সহ সারাদেশে ইলিশের অভয়াশ্রমে সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ।গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ২২ দিনের এ নিষেধাজ্ঞা চলবে ২৮ অক্টোবর পর্যন্ত। এ সময়ে ইলিশ আহরণ, বাজারজাতকরণ, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ করা হয়েছে।