কুয়াকাটার মহিপুরে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার প্রতিবাদে বিক্ষোভ

জাকারিয়া জাহিদ, কুয়াকাটা প্রতিনিধি :

কুয়াকাটার মহিপুরে পাঞ্জাবি টুপি নিয়ে অবমাননা কর কথা বলায় মহিপুর কো-অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জাহাঙ্গীর আকনের পদত্যাগ চেয়ে ক্লাস বর্জন করে বিক্ষোভ ও মানববন্ধন করেছে স্কুলের শিক্ষার্থীরা।

সোমবার (৬ ফেব্রুয়ারি ) সকাল ৯ টায় শিক্ষার্থীরা স্কুলে প্রবেশ করলে ম্যানেজিং কমিটি সভাপতির অবমাননাকার মন্তব্যের প্রতিবাদ জানাতে সকল শিক্ষার্থীরা টুপি পড়ে মাঠে নেমে পড়ে বিক্ষোভ শুরু করেন।

পরিস্থিতি স্বাভাবিক করার জন্য স্কুল শিক্ষক ম্যানেজিং কমিটির সদস্য এবং আইন শৃঙ্খলা বাহিনী সদস্যরা একযোগে কাজ করল শিক্ষার্থীদের বিক্ষোভ চলতে থাকে। শিক্ষার্থীদের বিক্ষোভের একপর্যায়ে সভাপতি ক্ষমা চেয়ে সভাপতির পথ থেকে পদত্যাগের ঘোষণা দিলে পরবর্তীতে শিক্ষার্থীরা শান্ত হয় ক্লাসে পাঠদানে যান।

উল্লেখ্য গত ২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ক্লাস চলাকালীন সময় স্কুল পরিদর্শনে আসেন ম্যানেজিং কমিটির সভাপতি জাহাঙ্গীর আকন ও প্রধান শিক্ষক আব্দুস সালাম এ সময় সভাপতি একজন শিক্ষক এবং ছাত্রের মাথায় টুপি ও পাঞ্জাবি দেখে পাঞ্জাবি ও টুপি পরে ক্লাসে আসার জন্য নিষেধ করে এই নির্দেশ না মানলে বেতন বন্ধ করার হুমকি দেন তিনি। পরে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষটি সর্ব মহলে জানাজানি হলে প্রতিবাদে ফেটে পরে শিক্ষার্থী।

সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম ভুল স্বীকার করে পদত্যাগের ঘোষনা দেওয়ার কথা জানিয়ে বলেন, ক্লাসে স্কুল ড্রেস নিয়ে কথা বলার উদ্দেশ্য ছিল কিন্তু টুপি প্রসঙ্গে আমার কথা বলটা ঠিক হয়নি।

মহিপুর থানার পুলিশ দপরিদর্শক মোঃ হাফিজুর রহমান বলেন, শিক্ষার্থীদের দাবির মুখে সভাপতি পদত্যাগের ঘেষনা দিলে পরিস্থিতি শান্ত হয়। কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্য বলেন, খবর পেয়ে সমাধানে সব মহলের সাথে কথা বলেছি এবং সব কিছু এখন স্বাবাবিক রয়েছে।