শেরপুরে আইইডি’র আয়োজনে চরশেরপুর ইউপিতে ৩ দিনের নেতৃত্ব বিকাশ প্রশিক্ষণ

শেরপুর প্রতিনিধি :

শেরপুর সদর উপজেলা চরশেরপুর ইউনিয়নে ২৩ মার্চ মঙ্গলবার সন্ধ্যা ৬ টায় সমাপনী হয় ৩ দিনের নেতৃত্ব বিকাশ প্রশিক্ষণ। তালুকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০ জন অনুর্ধ্ব ৩০ বছর বয়সী যুব নর নারী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করছে।

সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর জেলা পুলিশের বিশেষ শাখা ডিএসবির ডিআইও-১ মোঃ আবুল বাশার মিয়া। তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে নারী ও শিশু নির্যাতন দমন, বাল্যবিবাহ, যৌতুক ও ইভ টিজিং বন্ধে সরকারের গৃহীত আইন ও পদক্ষেপ সমূহ তুলে ধরেন। একই সাথে সরকারি বিভিন্ন জরুরী সেবা যেমন ৯৯৯, ১০৯ সহ অন্যান্য পুলিশি সেবা সম্পর্কে অবহিত করেন।

তিনি আরো বলেন, সামাজিক সদস্য হিসেবে আমাদের দায়িত্ব সামাজিক অনাচার বিস্তার রোধে সামাজিক নেতা হিসেবে ভূমিকা পালন করা। তাহলেই আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ে তুলতে পারবো। নেতা হিসেবে নিজেদের প্রশিক্ষিত করে তোলা আমাদের নৈতিক দায়িত্ব। ২১ তারিখ প্রশিক্ষণ শুরুর দিন উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চরশেরপুর ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন সুরুজ।

তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন,’সমাজ, দেশ তথা মানবজাতির উন্নয়নে নেতৃত্ব গুণ বিকাশের কোন বিকল্প নেই। সামাজিক কর্মকাণ্ড বা সামাজিক কাজে অংশগ্রহণের মধ্যে দিয়েই নেতৃত্ব গুনের বিকাশ শুরু হয়। আর্তের সেবার মাধ্যমেই আমিও আমার রাজনৈতিক জীবন শুরু করে আজ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে তরুণদের নেতৃত্ব গুনে বিকশিত হওয়া জরুরি, এছাড়াও সামাজিক অসংগতি ও অসামাজিক কার্যকলাপ বন্ধে এবং সমাজকে সচেতন করতে শক্তিশালী ভূমিকা পালন করে যুব সমাজ। তাই যুবদের নেতৃত্ব বিকাশের এই আয়োজনকে আমি স্বাগত জানাই।’

উদ্বোধনী অনুষ্ঠানে আইইডির চরশেরপুর ইউনিয়নের সমন্বকারী তাসলিমা খাতুনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে বক্তব্য প্রদান করেন, আইইডি’র প্রজেক্ট কোর্ডিনেটর মানিক পাল, প্রোগ্রাম অফিসার ইমতিয়াজ চৌধুরী শৈবাল সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। আইইডি’র প্রোগ্রাম অফিসার শাহ মুহাম্মদ ইমতিয়াজ চৌধুরী শৈবাল আমাদের জানান, ইউকে এইডের অর্থায়নে মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় আইইডি শেরপুরের ৬ টি ইউনিয়ন ও শেরপুর পৌরসভায় প্রায় ৫ হাজার অনুর্ধ্ব ৩০ বছর বয়সী যুব নর নারীদের নিয়ে ইয়ুথ এজ চেঞ্জ এজেন্ট ফর সোসাল কোহেশন প্রজেক্ট পরিচালনা করছে। যার মূল উদ্দেশ্য তাদেরকে সক্রিয় নাগরিক হিসেবে গড়ে তোলা।

তারই অংশ হিসেবে এবছর প্রতিটি ইউনিয়নের ২০ জন যুব নর নারীদের নিয়ে ৩ দিনের নেতৃত্ব বিকাশ প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আইইডির প্রকল্প সমন্বয়কারী মানিক পাল ও প্রোগ্রাম অফিসার শাহ মুহাম্মদ ইমতিয়াজ চৌধুরী শৈবাল এই প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন। প্রতিদিন সকাল ৯.৩০ থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এই প্রশিক্ষণ কর্মশালা চলে।