দেশের প্রতিটি উন্নয়নে সাংবাদিকদের গুরুত্ব অনেক

তথ্য সংগ্রহ এবং সংগৃহীত তথ্যের মূল্যায়নের ভিত্তিতে তা জনমানুষের কাছে প্রকাশই হলো সাংবাদিকতা।সংবাদকর্মীদের পেশাগত দায়িত্ব পালনে সততা ও দায়িত্বশীলতা একান্ত কাম্য। দেশের উন্নয়নে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম।

বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাতি গঠন সম্ভব না। বস্তুগত উন্নয়নের পাশাপাশি উন্নত জাতি গড়তে হবে। স্বপ্নের বাংলাদেশ গড়তে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ।যে কোনো ধরনের অনিয়ম উন্নয়নকে বাধাগ্রস্থ করে। সাংবাদিকরা দেশ ও সমাজের বিভিন্ন পর্যায়ের অনিয়মগুলো সবার সামনে তুলে ধরেন।

সাংবাদিকদের লেখনির মাধ্যমে দেশের ভাবমর্যাদা উজ্জলের পাশাপাশি উন্নয়নে গঠনমূলক ভূমিকা রাখা সম্ভব।সাংবাদিকদের নিরবচ্ছিন্ন প্রয়াসে সমাজের যা কিছু ভালো তা সহ বিভিন্ন ধরনের অনিয়ম, অসঙ্গতি, অব্যবস্থাপনা, দুর্বলতা, শোষণ, নিপীড়িন, বঞ্চনা, অনৈতিক ও নীতিজ্ঞানবহির্ভূত কার্যকলাপের চিত্র জনমানুষের সামনে প্রস্ফুটিত হয়।

একজন সাংবাদিকের জন্য সৎ, নীতিবান, নৈতিকতাসম্পন্ন ও উত্তম চরিত্রের অধিকারী হওয়ার পাশাপাশি মেধাবী, সাহসী, বুদ্ধিদীপ্ত হওয়া প্রয়োজন। তা ছাড়া একজন সাংবাদিককে অধ্যবসায়ী, যোগাযোগ রক্ষায় প্রত্যয়ী এবং স্বীয় বিবেক ও সমাজের কাছে দায়বদ্ধ হতে হয়।

শাকিল আদনান
রাজবাড়ী জেলা প্রতিনিধি- প্রিয় সময় ও বাংলা ৫২ ডটকম, স্টাফ রিপোর্টার -নিউসান ২৪ ডটকম।