বাংলাবান্ধা আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করলেন রেলপথ মন্ত্রী

 

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধিঃ

পঞ্চগড়-রাজশাহী এবং রাজশাহী-পঞ্চগড় রুটে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ নামে নতুন আন্তঃনগর ট্রেনের শুভ উদ্বোধন করলেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট মোঃ নূরুল ইসলাম সুজন এমপি। নিজের দেয়া নাম ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ এর যাত্রা শুরুর মধ্যদিয়ে ট্রেনের এক নতুন মাত্রা যোগ হল। বৃহত্তর দিনাজপুর তথা পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুরের মানুষের দীর্ঘ দিনের প্রত্যাশা পূরণ হল।

১৫ অক্টোবর (বৃহস্পতিবার) বেলা সারে ১২ টায় পঞ্চগড়ে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ এর সভাপতিত্বে আনুষ্ঠানিকভাবে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ নামের এই নতুন ট্রেন সার্ভিসের উদ্বোধন করবেন রেলপথ মন্ত্রী পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ নূরুল ইসলাম সুজন।

এ সময় পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মোঃ মাজহারুল হাক প্রধান, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা, জেলা প্রশাসক ডঃ সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, পঞ্চগড় জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, পঞ্চগড় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমিরুল ইসলাম, পঞ্চগড় মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন মাস্টার মোশারফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় রেলপথ মন্ত্রী বলেন, রংপুর থেকে ভারতের মুর্শিদাবাদ, রাজশাহী থেকে সরাসরি পঞ্চগড়ের বাংলাবান্ধা হয়ে ভারতের শিলিগুড়ির ওপর দিয়ে নেপালে এই ট্রেনটি যাবে।

মন্ত্রী আরও বলেন, ইতোমধ্যে ভারত সরকারের সংগে কথা হয়েছে। তারা পঞ্চগড় থেকে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে শিলিগুড়ি পর্যন্ত রেল যোগাযোগ সম্প্রসারিত করার আগ্রহ প্রকাশ করেছে। খুব শীঘ্রই পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেল লাইন সম্প্রসারণ করা হবে।

তিনি আরও বলেন, এই ট্রেনটি আপনাদের দীর্ঘদিনের দাবি ছিলো। পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর এলাকার মানুষের আজ সেটা পূরণ হলো। পঞ্চগড়-রাজশাহী আন্তঃনগর ট্রেনটি চালুর ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী, শিক্ষকসহ এই অঞ্চলের মানুষ অনেক উপকৃত হবে।

পঞ্চগড় থেকে রাজশাহীর উদ্দেশ্যে ‘বাংলাবান্ধা এক্সপ্রেসথ ছেড়ে যাবে সকাল সাড়ে ৮টায়। ট্রেনটি রাজশাহী পৌঁছাবে ৯ ঘণ্টা পর। আবার রাজশাহী থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ ছাড়বে রাত সাড়ে ৯টায়।

ট্রেনটি পঞ্চগড়, কিসমত, রুহিয়া, ঠাকুরগাঁও, শিবগঞ্জ, পীরগঞ্জ, সেতাবগঞ্জ, দিনাজপুর, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ি, বিরামপুর, হিলি, পাঁচবিবি, জয়পুরহাট, আক্কেলপুর, সান্তাহার, আহসানগঞ্জ, মাধনগর, নাটোর, আব্দুলপুরসহ ২১টি স্টেশনে থামবে। একই ভাবে ফিরতি পথে এসব স্টেশনে ট্রেনটি যাত্রা বিরতি করবে।

সুলভ শ্রেণির ভাড়া ১৭০ টাকা, শোভন ২৮০ টাকা, শোভন চেয়ার ৩৩৫ টাকা, প্রথম শ্রেণির ৪৪৫ টাকা, প্রথম শ্রেণির বার্থ ৬৬৫ টাকা, সিগ্ধা ৫৫৫ টাকা (ভ্যাট ব্যতীত), এসি ৬৬৫ টাকা (ভ্যাট ব্যতীত), এসি বার্থ ৯৯৫ টাকা (ভ্যাট ও বেডিং চার্জ ব্যতীত) নির্ধারণ করা হয়েছে। এটি খ শ্রেণির ট্রেন। এতে ৫০৮ জন যাত্রী চলাচল করতে পারবে।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

১৫ অক্টোবর ২০২০ খ্রি. ৩০ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ, ২৭ সফর ১৪৪২ হিজরি, বৃহস্পতিবার