রায়পুরে বিদ্যালয়ের ছাত্রদের দিয়ে ব্যবসায়ীর জমি দখলচেষ্টার অভিযোগে মামলা

লক্ষ্মীপুরের রায়পুরে বিদ্যালয়ের ছাত্রদের দিয়ে ব্যবসায়ীর জমি দখলচেষ্টার অভিযোগে প্রধান শিক্ষক ও পরিচালনা কমিটির সভাপতির বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বুধবার (১৩ এপ্রিল) দুপুরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে (রায়পুর) ভুক্তভোগী ব্যবসায়ী রাসেল মিয়া মামলাটি করেন।

মামলার বিষয়টি নিশ্চিত করে বাদীর আইনজীবী নজরুল ইসলাম বলেন, আদালতের বিচারক মো. তৌহিদুল ইসলাম মামলাটি আমলে নিয়েছেন। বিরোধপূর্ণ জমিতে স্থিতিবস্থা রাখার জন্য রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি তদন্ত করে উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

মামলার আসামিরা হলেন-উপজেলার দক্ষিণ চরবংশী ইউনিয়নের এলকেএইচ উপকূলীয় উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মনির হোসেন মোল্লা ও প্রধান শিক্ষক মিজানুর রহমান। মনির মোল্লা দক্ষিণ চরবংশী ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ইউনিয়নের চরকাছিয়া গ্রামে বিদ্যালয়টির পাশে রাসেলদের (রাসেলসহ শরিকরা) ৩৯ শতাংশ জমি রয়েছে। সোমবার (১১ এপ্রিল) দুপুরে শিক্ষক মিজানুর রহমান ও সভাপতি মনির মোল্লা ঘটনাস্থল এসে ছাত্রদের নিয়ে জমির কলা, সুপারি ও নারিকেল গাছ কেটে ফেলেন। সয়াবিনসহ বিভিন্ন ফসলও কেটে দেওয়া হয়। তারা রাসেলদের জমিতে ছাত্রদের দিয়ে জোর করে রাস্তা তৈরির চেষ্টা করেন। বাধা দিলে তাদের ধাওয়া করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এদিকে স্কুলছাত্রদের দিয়ে জমি দখলের ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। ভিডিওটিতে স্কুলড্রেস পরা ছাত্রদের ইট বহন করতে দেখা গেছে।

এ বিষয়ে ব্যবসায়ী রাসেলবলেন, ‘মনির মোল্লা ও মিজানুর রহমান ছাত্রদের দিয়ে আমাদের জমিতে রাস্তা নির্মাণের নামে দখলের পাঁয়তারা করছেন। বাধা দিলে তারা আমাদের মারধরের হুমকি দেন।’

প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, জমিটিতে আগে রাস্তা ছিল। খবর পেয়ে ছাত্ররা এসে আমাদের সহযোগিতা করেছে। তবে মামলার বিষয়টি আমার জানা নেই। বিরোধীয় জমিতে রাস্তা ছাড়াও বিদ্যালয়ের আরও বিকল্প পাকা রাস্তা রয়েছে বলেও স্বীকার করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে জমিটি বিদ্যালয়ের বলে দাবি করেন পরিচালনা কমিটির সভাপতি মনির হোসেন মোল্লা।