চাঁদপুরে ওয়াপদার জমি দখল করে বিদ্যুতের খুঁটিসহ ভবন নির্মাণ!

 

কবির হোসেন মিজি, চাঁদপুর করেসপন্ডেন্ট :
চাঁদপুর-হাইমচর সড়কের চান্দ্রা বাখরপুর এলাকায় মামুন ছৈয়াল নামের এক ব্যাক্তি বিভিন্ন নেতার নাম ভাঙ্গিয়ে অবৈধভাবে ওয়াপদার জায়গা দখল করে পল্লী বিদ্যুতের খুঁটিসহ পাকা ভবন ও দোকান নির্মাণ করছেন। সরকারি সম্পতিতে কোন পাকা ভবন কিংবা বাড়ি ঘর তৈরির নিয়ম না থাকলেও মামুন ছৈয়াল বাংলাদেশ পুলিশের আইজিসহ বিভিন্ন নেতা কর্মীসহ প্রভাবশালীদের নাম বিক্রি করে নিজের খামখেয়ালি মতো সিআইপি বেড়িবাঁধের জমি দখল করে পাকা ভবন তৈরির কাজ করে চলেছেন।

সরজমিনে দেখা যায় ওই সড়কের বাংলা বাজার, চান্দ্রা চৌরাস্তা, বাখরপুর, হরিনা চৌরাস্তাা, জব্বর ঢালীর দোকানসহ সড়কের বিভিন্নস্থানে একের পর এক গড়ে উঠছে অবৈধ স্থাপনা।

এতে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের কোন গুরত্ব না থাকায় ওই সকল এলাকার কিছু প্রভাবশালী লোক প্রশানকে তোয়াক্কা না করে তারা তাদের খাম খেয়ালী মতো ওয়াপদা রাস্তার পাশে একের পর এক পাকা ভবন ও দোকানপাট নির্মাণ করছেন।

gif maker

গত ক’মাস ধরে চাঁদপুর হাইমচর ওয়াপদা রাস্তার পাশে কতিপয় ব্যক্তি পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে কোনো কিছু না জানিয়ে কিংবা কোনো অনুমতি না নিয়েই খুব মজবুত করে রড সিমেন্ট দিয়ে পাকা দোকানপাট উত্তোলন করছেন।

গত রবিবার চাঁদপুর হাইমচর ওয়াপদা রাস্তার ১২ নং চান্দ্রা ইউনিয়নের ১ নং ওয়ার্ডস্থ বাখরপুর দুলাল খার দোকান নামকস্থানে দীঘির পাড় মোড়ে সরজমিনে গিয়ে দেখা যায়, ওই এলাকার মামুন ছৈয়াল নামের ব্যাক্তি চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের কোন প্রকার অনুমতি বা অবহিত না করেই অবৈধ ভাবে ওয়াপদার বিশাল জায়গা দখল করে পাকা ভবন নির্মান করছেন।

শুধু তাই নয় ভবন নির্মানের ক্ষেত্রে দেখা গেছে চাঁদপুর পল্লী বিদ্যুত্যের ফোর ফট্টি লাইনের খুঁটিসহ তিনি এই ভবন নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে মামুন ছৈয়ালের কাছে জানতে চাইলে তিনি বিভিন্ন ইউপি সদস্যসহ পুলিশ কর্মতার নাম বলে নিজের ক্ষমতা জাহির করতে থাকেন।

তিনি বলেন, আমি সেনা বাহিনীতে চাকরি করেছি, পুলিশের আইজি জাবেদ পাটওয়ারীর কাজ করেছি। এখনো বর্তমানে চাঁদপুরে অনেক নেতাকর্মীর কাজ করছি।

/
এসব বলার এক পর্যায়ে তিনি বলেন, আমি পানি উন্নয়ন বোর্ডের কোনো অনুমতি নেইনি। অনুমতি ছাড়াই আমি এটি নির্মাণ করছি। তবে পানি উন্নয়ন বোর্ডের এক স্যার বলেছে, আমাকে ব্যবস্থা করে দেবে। এছাড়া তিনি ওই কর্মকতার নাম প্রকাশ করতে রাজি হননি।

এছাড়াও চাঁদপুর-হাইমচর সড়কের হরিণা, চান্দ্রা, জব্বর ঢালীর দোকান, বাংলা বাজার সহ হাইমচর পর্যন্ত বিভিন্নস্থানে কিছু অসাধু ব্যাক্তিরা ওয়াপদার জায়গা দখল করে মার্কেট, দোকান পাট ও থাকার জন্য ভবন নির্মাণ করতে দেখা গেছে।

এসব যেনো দেখার কেউ নেই। এসব অসাধু ব্যক্তিদের বিরুদ্ধে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ দ্রুত আইনগত ব্যবস্থা নেবেন বলে মনে করছেন সচেতনমহল।