রূপগঞ্জে স্বাস্থ্যবিধির বালাই ছাড়াই হরদমে চলছে কোরবানির পশু বেচাকেনা

মো: সোহেল কিরণ, নারায়ণগঞ্জ প্রতিনিধি :

ঈদ উল আজহা উপলক্ষে জমে উঠেছে কোরবানীর পশুর হাট। এবার নারাণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল মাঠ, জনতা উচ্চ বিদ্যালয় মাঠ, বেলদী দাখিল মাদ্রাসা মাঠ, ইছাখালী বালুর মাঠ সহ ৮টি স্থানে বসেছে কোরবানীর পশুর হাট।

২৪ জালাই থেকে ৩১জুলাই অর্থাৎ ঈদের আগের দিন পর্যন্ত চলবে এ হাট। শুরু থেকে হাট গুলোতে ছোট, রড়, মাঝারী আকারের গরু-ছাগল, মহিষ, ভেড়া উঠেছে।

পশু গুলো সারিবদ্ধ ভাবে সাজিয়ে রেখেছেন পাইকাররা। পছন্দের কোরবানীর পশুটি কিনতে বিভিন্ন ভাবে যাচাই-বাছাই করে নিচ্ছেন ক্রেতারা। হরদমে চলছে বেচা-কেনা। তবে, দাম নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে রয়েছে পাল্টাপাল্টি অভিযোগ।

ক্রেতারা বলছেন তারা সাধ্যের মধ্যেই পছন্দের গরু কিনতে পারছেন। আর বিক্রেতারা বলছেন এ বছর করোনা পরিস্থিতির জন্য গরুর দাম আশানুরূপ পাচ্ছেন না তবুও বিক্রি করতে হচ্ছে। তবে হাট গুলোতে স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছেন না ক্রেতা-বিক্রেতাদের কেউ। ব্যবহার করছেন না মাস্ক-হ্যান্ডসিনিটাইজার। মানছেন না শারীক দুরত্বও।

হাট কর্তৃপক্ষরা বলছেন স্বাস্থ্যবিধির জন্য মাস্ক ও হ্যান্ডসেনিটাইজার ব্যবহারে পরামর্শ দিচ্ছেন তারা। সে সাথে শারীরীক দুরত্বও মেনে পশু কেনাবেচার পারামর্শ দিচ্ছেন। তবে অনেকই তা মানছেন না। এছাড়া ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার স্বার্থে পর্যাপ্ত পরিমান পুলিশ সদস্য ও সেচ্ছাসেবকরা হাট গুলোতে কাজ করছেন। এবং দুর-দুরান্ত থেকে আসা পাইকারদের জন্য থাকা-খাওয়ার ব্যবস্থাও রাখা হয়েছে।

এ বিষয়ে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হাসান জানান, কোরবানীর পশুর হাটে আসা ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তার জন্য প্রতিটি হাটে পর্যাপ্ত পরিমানে পুলিশ সদস্য মোতায়ন করা হয়েছে। যে কোন অপ্রীতিকর পরিস্থীতি প্রতিহত করতে পুলিশ প্রস্তুত রয়েছে।