চাঁদপুর নৌ পুলিশের বিশেষ অভিযান বালুসহ ৫০ বাল্কহেড জব্দ, শতাধিক শ্রমিক আটক

সাইদ হোসেন অপু চৌধুরী-চাঁদপুর :
চাঁদপুরে পদ্মা-মেঘনা নদীতে অবৈধ বাল্কহেডের উপর অভিযান চালিয়েছে চাঁদপুর নৌ পুলিশ। বৃহস্পতিবার দুপুরে পদ্মা-মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করে নৌ পুলিশের কয়েকটি ইউনিট। এসময় ৫০ টি বাল্কহেডসহ শতাধিক শ্রমিককে আটক করা হয়। অভিযানে নেতৃত্ব দেন চাঁদপুর নৌ পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান। অভিযানে যেসব বাল্কহেডে বৈধ কাগজপত্র, ফিটনেস ত্রুটি, এবং চালক ও সুকানিদের লাইসেন্স রয়েছে কিনা তা যাচাই-বাছই করা হয়।

নৌ পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান জানায়, বেশ কিছুদিন ধরে চাঁদপুরে পদ্মা-মেঘনায় বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে। নৌ পুলিশ এর আগেও কয়েকবার অবৈধ বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। চলতি বছর ১৫৫ টি বালুবাহী বাল্কহেড আটক করা হয়েছে। সেই ধারাবাহিকতায় বাল্কহেডের উপর আবারও অভিযান করা হয়েছে। অভিযানে আটকৃত ব্যক্তি ও বাল্কহেডের উপর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। নৌপথকে ঝুঁকিমুক্ত ও নিরাপদ রাখতে নৌ পুলিশ কাজ করে যাচ্ছে। নদীতে কোন অনিয়ম কোন ভাবে বরদাস্ত করা হবে না। নদী কেন্দ্রী যে কোন অপরাধে কেউ জড়িত থাকলে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা।

নৌ পুলিশ সুপার আরও জানান, যারা রাতের আধাঁরে বালু উত্তোলন করে, আমরা তাদের বিরদ্ধে ত্রীমাতৃক অভিযান পরিচালনা করা হয়েছে। আমরা তাদেরকে বালু উত্তোলন করতে দেই না। তারপরও যারা চুরি করে বালু উত্তোলন করে, সেগুলো যাতে পরিবহন করে অন্যকোথাও বিক্রি করতে না পরে, তার জন্য আমাদের এই অভিযান। নৌ পুলিশের ৫টি টিম ভোররাত থেকে এই অভিযানে অংশ নেয়। এতে ৫০ টি বাল্কহেডসহ শতাধিক শ্রমিককে আটক করা হয়। এদের কারোই বালু উত্তোলনের অনুমোদন নেই। সবাই চোরাই ভাবে বালু পরিবহন করছে। এছাড়া এখানে অনেক বাল্কহেড আছে, যাদের নিবন্ধন নেই। আমাদের পক্ষ থেকে অবৈধ বালু উত্তোলন এবং অনিবন্ধিত বাল্কহেডের উপর অভিযান চলমান থাকবে।

অভিযানে উপস্থিত ছিলেন চাঁদপুর নৌ পুলিশের সহকারী পুলিশ সুপার মো. তোফাজ্জেল হোসেন, চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামরুজ্জামান, পুলিশ পরিদর্শক (মোহনপুর) মো. মনিরুজ্জামানসহ নৌ পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যরা।