পাওনা টাকা চাওয়ায় …

সম্পাদকীয়

মানুষের উপকার করার পর, যদি পাল্টা আঘাত পেতে হয় তখন মনে হয় যেন উপকার করাটাই যেন ভুল হয়েছে। তখন উপকার করার জন্যে আপসোষই করতে হয়। কিন্তু তেমন ঘটনা হঠাৎই মানুষের জীবনে ঘটে যায়; আর সেটা ব্যতিক্রম! তাই বলে মানুষের উপকার করা যাবে না-বিষয়টি এমন নয়। হঠাৎ মানুষ যদি বিপদে পড়ে তখনই মানুষ মানুষের কাছে উপকারের জন্যে ছুটে আসে। আর তখন মানুষের মনে মায়া হয় এবং মানুষের উপকারের জন্যে এগিয়ে আসে বা কোনো ব্যবস্থা করে।

কিন্তু কোনো কোনো সময় এমনসব দুঃখজনক ঘটনা ঘটে যায় যে, যা’ মেনে নেয়া খুবই কষ্টকর হয়ে দাঁড়ায়। তখন কষ্ট হয় যে, উপকার করাটা হয়তো চরম ভুল হয়ে গেছে। সেসব ঘটনা আমাদের শিক্ষা দেয়, উপকার করার সময়ও আমাদের কোনো কোনো সময় অতি সতর্কতা অবলম্বন করতে হয়।

প্রিয় সময়ে ‘রায়পুরে পাওনা টাকা চাওয়ায় ২ যুবককে পিটিয়ে জখম’ শিরোনামে প্রকাশিত সংবাদটি আমাদের সকলের জন্যেই খুবই দুঃখজনক বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রকাশিত সংবাদে মনে হলো, উপকার করাটাই যেন খুবই চরম ভুল হয়েছে, আর সেই ভুলের জন্যে উল্টো মার খেতে হয়েছে। আমরা জেনেছি, ল²ীপুরের রায়পুরে মুজুরির টাকা চাওয়ায় দুই হিন্দু সহোদরকে লাঠি ও লোহার রড দিয়ে পিটিয়ে আহত করেছে জনৈক ব্যক্তি। উপরন্তু দুই দফায় ওই হিন্দু বাড়িতে গিয়ে মারধর করেছে এবং তাদের পরিবারকে হুমকি দিয়ে হীনমন্যতার পরিচয় দিয়েছে।

আমরা প্রকাশিত সংবাদের মাধ্যমে জেনের্ছি যে, পুনরায় হামলার ভয়ে আহত দুই সহোদর এক স্বজনের বাড়ীতে আশ্রয় নেন। দিনমজুর পরিবারটি বর্তমানে আতঙ্কে দিন কাটাচ্ছে। আমাদের মনে হয়, সেই পরিবারের নিরাপত্তার দরকার রয়েছে। অন্যথায় দুঃখজনক ঘটনা ঘটে যেতে পারে। আমরা সে ধরনের কোনো ঘটনার আশা করি না। একটি পরিবারকে সুরক্ষার জন্যে প্রশাসনের হস্তক্ষেপই এখন জরুরী বলে মনে করি।

কোনো কোনো সময় প্রশাসন অভিযোগের অপেক্ষা করেই থাকে। এটা হয়তো নিয়মের মধ্যে পড়ে। কিন্তু কখনো কখনো পরিস্থিতি সামাল দিতে অভিযোগের অপেক্ষা করার দরকার নেই। যেন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেজন্যে প্রশাসনকে এগিয়ে আসাটা এলাকাবাসী ও সমাজের জন্যে মঙ্গলজনক হয়। অতএব, সেদিক চিন্তা করে ঐ পরিবারকে রক্ষার জন্যে প্রশাসনকেই অগ্রণী ভূমিকা পালন দরকার বলে আমরা মনে করি।