চান্দিনার গ্রামাঞ্চলের দোকানপাটে রাতে ইউএনও’র অভিযান

টি. আর. দিদার, চান্দিনা প্রতিনিধি :

করোনা ভাইরাস সতর্কতায় সামাজিক দূরত্ব বজায় রাখতে সরকারের কঠোর নির্দেশনা থাকলেও গ্রামাঞ্চলের মানুষদের মধ্যে তেমন কোন তোয়াক্কা নেই।

গ্রামের প্রতিটি চা দোকানে সকাল সন্ধ্যায় খোসগল্পে মেতে উঠে গ্রামের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। ওই সব আড্ডায় পাড়া-মহল্লার নানা বিষয় থেকে শুরু করে দেশ-বিদেশের বিভিন্ন প্রসঙ্গে চলে অপ্রাসঙ্গিক তর্ক-বিতর্ক।

gif maker

অবস্থা দৃষ্টে মনে হয় যেন মিনি সংসদ! করোনা ভাইরাসের কবলে দেশের এমন করুণ পরিস্থিতে মনে হয় তাদের কিছুই যায়-আসেনা। একে অপরের পাশ ঘেঁসে বসে চা-পানের সাথে বিড়ি-সিগারেট বিনিময় করে সেবন করে চলছে। এতে করোনা ভাইরাস বিস্তারে প্রবল ঝুঁকি বিরাজ করছে।

ওইসমস্ত দোকান-পাটে অপ্রয়োজনীয় আড্ডার বিরুদ্ধে কুমিল্লার চান্দিনায় মাঠে নেমেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নেহাশীষ দাশ।

করোনার ঝুকি এড়াতে বুধবার (১ এপ্রিল) সন্ধার পর থেকে রাত ১১টা পর্যন্ত চান্দিনা উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাট-বাজার পাড়া-মহল্লা দোকান-পাটে অভিযান চালান তিনি। এসময় আড্ড বন্ধ করে সকলকে ঘরে ফিরতে বাধ্য করেন তিনি।

ইউএনও স্নেহাশীষ দাশ জানান- গ্রামের খেটে খাওয়া মানুষদের মধ্যে এখনও করোনা সচেতনতা বৃদ্ধি পায়নি। সব সময়ের মতো এখনও তারা দোকান-পাটে অযথা আড্ডা দিচ্ছে। সকলকে ঘরে ফিরাতে সন্ধ্যা থেকে ঘুরে বেড়াচ্ছি। আমাদের অভিযান অব্যাহত থাকবে।