পারিবারিক সহিংসতা বেড়েই চলেছে

সম্পাদকীয়

পারিবারিক কিছু কিছু ঘটনায় আমরা মর্মাহত হই। ভেবে দু:খার্ত হই যে, আমাদের পরিবারগুলোতে সহিংসতা বেড়েই চলেছে। সমস্যায় জর্জরিত পরিবারগুলোতে অশান্তি লেগেই আছে বিভিন্ন কারণে। অনেক সময় সেই কারণগুলোর সঠিক ব্যাখ্যা করতে পারি না। কেননা আমরা কেউ হারতে চাই না, জিততে চাই সবসময়।

প্রিয় সময়ে প্রকাশিত ‘জয়পুরহাটে স্ত্রীর প্রথম স্বামীর কোপে প্রাণ গেল দ্বিতীয় স্বামীর’ শিরোনামে সাংবাদটি আমাদেরকে পারিবারিক সহিংসতার কথা পুনরায় মনে করিয়ে দিয়েছে। ঘটনাটি ঘটেছে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় কড়িয়া পাইকরতলী এলাকায়। আশরাফুল (৩৫) নামে এক যুবককে ধারালো অস্ত্র দিয়ে জখম করে হত্যা করা হয়েছে।

প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জেনেছি যে, হয়তো দ্বিতীয় বিয়ে করার কারণেই এমন দু:খজনক ঘটনা ঘটেছে। পূর্ব থেকে ক্ষুব্ধ হয়ে থাকায় সুযোগ বুঝে উত্তেজিত হয়ে এমন মর্মান্তিক ঘটনা ঘটেছে। দ্বিতীয় বিয়ে হয়েছে এমন সংসারগুলোতে সবসময় সহিংসতা লেগেই থাকে বলে আমরা মনে করি। আমরা জেনেছি যে, এ ঘটনার পূর্বে তাদের পরিবারের সদস্যদের মধ্যে হাতাহাতির মতো ঘটনাও ঘটেছে। ঠিক তার কিছুক্ষণ পরেই বর্তমান স্বামী মোটরসাইকেল যোগে করে বাজার যাওয়ার পথে বাড়ির পাশে আগে থেকেই ওঁৎ পেতে থাকা সাবেক স্বামী ধারালো অস্ত্র দিয়ে জখম করেছে এবং সেখান থেকে দ্রুত পালিয়ে গেছে। এরপর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেছেন। খুনি ইসমাইলকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে পুলিশ। সেই সাথে ঘটনাস্থল থেকে হত্যাকা-ে ব্যবহার করা ধারালো অস্ত্রও উদ্ধার করা হয়েছে, মামলাও হয়েছে।

আমাদের মতে, বহুবিবাহ, দ্বিতীয় বিয়ে করা পরিবারগুলোতে অশান্তি বেশি লেগেই থাকে। সংসারের প্রতিটা দিক থেকেই অসহ্যের প্রতিধ্বনি ও সহিংসতার বাতাস বইতে থাকে। যাকে প্রতিরোধ করা একেবারেই অসম্ভব। সেই সহিংতা থেকেই একসময় প্রতিশোধের দাবানল জ¦লতে জ¦লতে মারাত্মক ঘটনা ঘটে যায়। যা আমরা উক্ত ঘটনা থেকে পরিস্কার বুঝতে পারছি। এসব পরিবারগুলোতে ঘটে যাওয়া ঘটনাগুলো অন্যরা সমাধান করতে পারে না। একমাত্র পারিবারিক সমঝোতার আলোচনাই সমাধান করতে পারে। ক্ষেত্রবিশেষে সেটাও অনেক ক্ষেত্রে সম্ভব হয়ে উঠে না। কেননা যেখানে যন্ত্রণার দাবানল জ¦লন্ত থাকে সেখানে প্রশান্তি আসতে পারে না কোনো সময়ই। এ কারণে হয়তো আমাদের সমাজের পরিবারগুলোতে অশান্তি সবসময় লেগেই আছে। আমরা প্রত্যাশা করি, এই দু:খজনক ঘটনার সঠিক বিচার প্রশাসনের পক্ষেই সম্ভব।