অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়

১০ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ
২৬ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
১৯ জিলহজ ১৪৪১ হিজরি

প্রকাশিত : সোমবার

সম্পাদকীয় …

অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। অতিরিক্ত শব্দটি খারাপ বা বিপদের প্রতিধ্বনি। এতে করে বিপদ সংঘটিত হবে কোনো একদিন কোনো এক সময়। তখন জীবন মরনের প্রশ্ন হয়ে দাঁড়ায়। সুতরাং জীবনের যে কোনো বিষয়ে অতিরিক্ত হওয়া উচিত নয়। অতিরিক্ত পরিহার করার অনেক বাস্তব ঘটনা থেকে আমরা ইঙ্গিতপূর্ণ শিক্ষা লাভ করি। তবুও আমরা সেই শিক্ষা গ্রহণ করতে পারি না। আমরা মোটেও পরবর্তীতে পদক্ষেপে সতর্কতা অবলম্বন করি না। এতে বার বার আমাদের জীবনে বিপদ সংঘটিত হয়। আর তখন সবই শেষ হয়ে যায়। এজন্যে আমাদের আপষোস অথবা কান্নাকাটিও করতে হতে পারে।

আমাদের জীবনে এমন ঘটনার মোটেও অভাব নেই যে, অতিরিক্ত হওয়ার কারণে আমাদের অনেক বিপদের মধ্যে সমর্পিত হতে হয়েছে। এসব থেকে আমাদের শিক্ষা নেয়া দরকার ও সাবধান থাকা উচিত।

গত ৭ আগস্ট প্রিয় সময়ে ‘কুমিল্লায় রড বোঝাই ট্রলার ডুবে শ্রমিক নিহত’ শিরোনামে একটি দুঃখজনক ঘটনা ঘটে। যেটির জন্যে আমরা কেউ মোটেও প্রস্তুত ছিলাম না। মুরাদনগরে একটি পণ্যবাহী ট্রলার ডুবে সেই ট্রলারের সহযোগী নিহত হয়েছে। প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জানতে পেরেছি যে, ট্রলারটিতে অতিরিক্ত রড বোঝাই করা ছিলো। অর্থাৎ ট্রলারের ক্ষমতার বেশি রড বোঝাই করা হয়েছিলো। যা’ মোটেও কাম্য ছিলো না।

অবশ্য ট্রলারের যে পরিমাণ বহন করার ক্ষমতা রয়েছে সে পরিমাণই বোঝাই করা উচিত ছিলো। তাহলে স্বাচ্ছন্দে ট্রলারটি গন্তব্যে যেতে পারতো। খুব সম্ভবত বেশি টাকা লাভের আশায় এমনটি করা হয়েছে। অতিরিক্ত ওজন হওয়ার কারণেই ট্রলারটি সক্ষমতা হারিয়ে ডুবে যায় এবং সব রড পানিতে ডুবে যায়। এটা অনেক বড় ক্ষতির পরিমাণ। সবচেয়ে বড় কথা এই ঘটনার কারণে একজন শ্রমিক মারা গেছে। এতে একটি পরিবার তার উপার্জনকারী ব্যক্তিকে হারিয়েছে। সেই পরিবারের দুঃখের শেষ নেই। আমরা এই ঘটনাটিকে দুর্ঘটনা হিসেবে চালিয়ে দিতে চাইলেও মোটেও মেনে নেয়ার বিষয় নয়।

বিভিন্ন পণ্য বোঝাইয়ের জন্যে একটা নিয়ম অবশ্যই ছিলো। যখন লোড দেয়া হচ্ছিলো, তখন কেনো সতর্কতা অবলম্বন করা হলো না! সেটাও একটা গুরুত্ব বিষয়। যদি লোড দেয়ার সময় এসব বিষয় ভাবা হতো তাহলে এমন দুর্ঘটনা ঘটতো বলে মনে হয় না।

আমরা এমন ঘটনার জন্যে হাহুতাশ করি কিছুদিন। তার আমরা সব কিছু ভুলে যাই এবং আবার আগের মতো আগের নিয়মে সবকিছু করে। ফলে আবারও পুনরায় ঘটনা ঘটে। সবই আমাদের অতিরিক্ত হওয়ার কারণে হয়। আমরা অতীতেও এমন দুর্ঘনার কথা শুনেছি, যা মোটেও আশার কথা নয়। আমাদের আরো সাবধান হওয়া উচিত। যেন এ ধরনের ঘটনা আর না ঘটে। কোনো পরিবার যেন তার উপার্জনকারী সক্ষম ব্যক্তিকে না হারায়। আর কোনো পরিবার যেন কান্নায় ভেঙ্গে না পড়ে।