যত্ন নিচ্ছি শরীরের : মনেরও যত্নেরও দরকার আছে

কথিকা

ক্ষুদীরাম দাস :
শরীরের যত্নের জন্যে আমরা ভালো পোশাক পড়ছি। শরীরকে পরিস্কার রাখতে সাবান ব্যবহার করছি, দামী সাবান। যেন আকর্ষণীয় করতে পারি সেজন্যে দামী পারফিউমও ব্যবহার করছি কখনো কখনো।

কিন্তু মনের যত্নেরও জন্যে আমরা কী করছি? সেদিকেও আমাদের খেয়াল রাখা দরকার। আমাদের মনেরও আনন্দের দরকার আছে। প্রশান্তির দরকার আছে প্রতিনিয়তই যেন আমরা ভালো থাকতে পারি। মনের প্রফুল্লতা যদি আমরা হারিয়ে ফেলি তাহলে আশপাশের সবকিছুই আমাদের বিতৃষ্ণা বলে মনে হবে।

কোনো কিছুই আমাদের ভালো লাগবে না। আমরা চারিদিকে যদি সবকিছু জ্ঞান দিয়ে উপলব্ধি না করি তাহলে আমরা অন্ধ! আর অন্ধ হয়ে থাকলে কোনো কিছু ভালোভাবে উপলব্ধি করতে পারি না। আমরা হয়তো চোখ দিয়ে সবকিছু দেখছি, কিন্তু মনের দুয়ার যদি স্বচ্ছ না হয় অর্থাৎ জ্ঞানের ভাণ্ডার যদি শূন্য থাকে তাহলে আমরা যা দেখছি তার মধ্যে কী আছে সেটা আমরা বুঝতে পারি না।

হয়তো এজন্যেই বলে একজন শিক্ষিত লোক সবকিছু পরিস্কার বুঝতে পারে। মনের চোখে তার কাছে সবকিছু যতটা পরিস্কার থাকে, একজন অশিক্ষিত লোকের সে রকমটি থাকে না। কোনটা ভালো, কোনটা মন্দ সেটা আমরা জ্ঞান চক্ষুদ্বারাই উপলব্ধি করতে পারি। সুতরাং আমাদের মনের যতেœর দরকার আছে। আর এজন্যে মনের খাদ্য দরকার। মনের খাদ্য হলো বই পড়া, জ্ঞানার্জন করা। এটা না হলে আমরা অন্ধ হয়ে যেতে পারি। আমরা অসুস্থ হয়ে যেতে পারি।

০৯ সেপ্টেম্বর ২০২০ খ্রি. ২৫ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ২০ মুহররম ১৪৪২ হিজরি, বুধবার

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, প্রিয় সময় গুজব প্রচার করে না