অবহেলা

কথিকা 

ক্ষুদীরাম দাস :

মানুষের খারাপ আচরণের মধ্যে অবহেলা হলো নিষ্ঠুরতা! এটি বড়ই নিষ্ঠুরতা! টাকা পয়সায় যারা ধনী হয়ে উঠেছে, অথবা হঠাৎই যাদের টাকা পয়সা হয়ে গেছে, অথবা কোনো বিষয়ে বেশ অহঙ্কার সৃষ্টি হয়েছে মনে তারাই পরিচিত বন্ধু অথবা প্রতিবেশীদের অবহেলা করতে শুরু করে। যারা অবহেলা করে তাদের মনে অহঙ্কারের জন্ম দেয়া থেকেই শুরু হয় অবহেলা। তখন পাশের মানুষকে মানুষ বলেই গণ্য হয় না। অবহেলা নিকৃষ্ঠতার পর্যায়ের একটি বিষয়। একটি ফলজ গাছের যদি অবহেলা করা হয় তাহলে সেই গাছ ভালো ফল দিতে পারে না। তেমনি একজন মানুষকে যখন অবহেলা করা হয় তখন তার মধ্যেও ভালো কিছুর সৃষ্টি হতে পারে না। ধীরে ধীরে গাছটি যেমন অবহেলায় মরে যায়, অথবা ধ্বংস হয়ে যায়; তেমনি মানুষের বেলায়ও তেমনটি ঘটে।

এই অবহেলার কারণে একজন ভালো মানুষ বড় হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়। বঞ্চিত হয় জয়ী হওয়া থেকে, বঞ্চিত হয় জীবনে সফলতা অর্জন থেকে। মানুষকে তিলে তিলে কষ্ট দিয়ে মারা হয়-যখন কাউকে অবহেলা করা হয়।

সত্যিই আমাদের যদি সুযোগ থাকে কাউকে ভালোবাসতে পারি। তাকে ভালোবাসা দিয়ে আগলে রাখতে পারি। তার উপকার করতে পারি। তাহলে যেমন নিজে পরিতৃপ্ত হওয়া যায়, তেমনি অন্যের মনেও আনন্দ দেয়া হয়। কিন্তু উপকার করতে না পারলে, অথবা ভালোবাসতে না পারলেও অবহেলা করা খারাপ চরিত্রের পরিচয়ই বহন করে। সুতরাং আমাদের কাউকে অবহেলা করা মোটেও উচিত হবে না। আপনি যদি কারো দ্বারা অবহেলিত হয়ে থাকেন, তাহলে আপনি জীবনে অনেক কষ্ট পেয়েছেন। তেমনিভাবে আপনিও যদি জীবনের কোনো ক্ষেত্রে অহঙ্কার বনে গিয়ে নিকট মানুষকে অবহেলা করেন তাহলে সেও একইভাবে কষ্ট পাচ্ছে। অতএব, অবহেলা হলো অমানবিক দিক; অবহেলা থেকে বিরত থাকি, মানুষকে গুরুত্ব দিতে শিখি।