করোনা মোকাবেলায় দেশেই তৈরি হচ্ছে ভেন্টিলেটর

নিউজ ডেস্ক :

কোভিড রোগীর অসুস্থতা সর্বোচ্চ পর্যায়ে কৃত্রিম শ্বাসপ্রশ্বাসের জন্য অপরিহার্য এই ভেন্টিলেটর। দেশে এই মুহূর্তে আইসিইউ আছে ১৯২টি। তবে আক্রান্ত বাড়তে থাকায় ভেন্টিলেটর সংকটে পড়তে পারে বাংলাদেশও।

আর এ অবস্থায় পাশে দাঁড়িয়েছে আয়ারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান মেডট্রনিক। পিবি ৫৬০ ভেন্টিলেটর তৈরির পেটেন্ট, ডিজাইন, হার্ডওয়ার ও সফটওয়্যারের সোর্স কোড উন্মুক্ত করে দিয়েছেন এর চেয়ারম্যান বাংলাদেশি বংশোদ্ভূত ওমর ইশরাক। তাদের সহায়তায়ই দেশে তৈরি হচ্ছে বিশ্বমানের ভেন্টিলেটর।

এরই মধ্যে কাজ শুরু করেছে দেশের ইলেকট্রনিক্স পণ্য নির্মাণ প্রতিষ্ঠান ওয়ালটন ও মাই ওয়ান। তবে বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন চলায় খুচরা যন্ত্রাংশ আমদানিতে বেগ পেতে হচ্ছে তাদের।

মেডট্রনিকের আয়ারল্যান্ড ও হায়দ্রাবাদের গবেষকরা একযোগে কাজ করছেন বাংলাদেশের গবেষকদের সঙ্গে। পুরোদমে উৎপাদন শুরু হলে এসব ভেন্টিলেটর বিদেশেও রপ্তানি করা যাবে বলে আশা আইসিটি প্রতিমন্ত্রীর।

মেডট্রনিকের এই ভেন্টিলেটর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেন ও ইউরোপীয় ইউনিয়ন অনুমোদিত তাই এর মান নিয়েও সংশয় নেই। উৎপাদনের চূড়ান্ত অনুমতি পেলে দেশে করোনা চিকিৎসায় এ উদ্যোগ বড় ভূমিকা রাখবে বলে মনে করছে আইসিটি মন্ত্রণালয়।