করোনায় চাঁদপুরে বাড়ছে আক্রান্ত-মৃতের সংখ্যা

নিউজ ডেস্ক :

চাঁদপুরে করোনায় আক্রান্ত রোগী এবং মৃত্যুহার বেড়ে যাওয়ায় জেলার সর্বত্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত আড়াই মাসে আক্রান্তের সংখ্যা পৌনে দুইশ ছাড়িয়ে গেছে।

শুধু তাই নয়, করোনা পজিটিভ নিয়ে ইতিমধ্যে মারা গেছেন ১৫ জন। আর এর উপসর্গ নিয়ে গত দুইদিনে মারা গেছেন আরো ৬ জন।

চাঁদপুর জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, শনিবার (৩০ মে) নতুন ১৪ জনের নমুনায় করোনা পজিটিভ পাওয়া গেছে। এদের মধ্যে ৮ বছরের এক শিশু রয়েছে। সব মিলিয়ে এখন করোনা পজিটিভ রোগী হচ্ছে ১৮০ জন।

এখন পর্যন্ত এই জেলায় করোনা পজিটিভ নিয়ে ১৫ জন মারা গেছেন। এদের মধ্যে চাঁদপুর জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনজন। অন্যরা নিজ বাড়িতে।

জেলা সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ জানান, চাঁদপুরে মৃত্যুর হার কমাতে হলে জরুরি ভিত্তিতে এখনই আইসিইউ দরকার। এতে কিছুটা হলেও মূমূর্ষু রোগীর জীবন বাঁচানো সম্ভব হবে।

 

না হয়, পরিস্থিতি আরো অবনতির দিকে চলে যেতে পারে। তখন পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হবে। এমন আশঙ্কা প্রকাশ করেন তিনি। এদিকে, গত শুক্রবার সকাল থেকে শনিবার দুপুর পর্যন্ত করোনার উপসর্গ নিয়ে ৬ জন মারা গেছেন।

অন্যদিকে, চাঁদপুর থেকে প্রতিদিন দুইশ মানুষের নমুনা সংগ্রহ করা হলেও ঢাকায় তার রিপোর্ট তৈরিতে সীমাবদ্ধতা আছে। অর্থাৎ একদিনে ৫০ জনের বেশি রোগীর নমুনা পরীক্ষা করার সুযোগ নেই।

এই জন্য করোনা সনাক্ত করতে চাঁদপুরে একটি পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানানো হয়েছে। এই জন্য স্থানীয় সংসদ সদস্য, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সহায়তা চাওয়া হয়েছে।

স্বাস্থ্য সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানিয়েছে, দেশের জেলাগুলোর মধ্যে চাঁদপুরে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার সবচেয়ে বেশি। আক্রান্তদের অনেকেই তথ্য গোপন করে বাড়িতে চিকিৎসা নেওয়ার চেষ্টা করছেন। যে কারণে মৃত্যুর ঝুঁকি থেকেই যাচ্ছে।