বাঘের দেশ ভ্রমণ : জিএম মুছা

শিশু কিশোরদের গল্প

আমরা জানি মানুষ সৃষ্টির সেরা জীব, মানুষের দেশ ভ্রমনের অনেক সখ থাকে, কিন্ত পশুদের যে এমন সখ থাকে আমরা কি কখোনো শুনেছি আর যদি সত্যিই যদি কোন পশু বিনা পাসপোর্টে বিদেশ ভ্রমন করে আবার নিজ দেশে ফিরে আসে তাহলে তো একটু অবাক হওয়ারই কথা কি তাইনা বন্ধুরা?

হ্যাঁ ঠিকই শুনেছো ছোট্ট বন্ধুরা ,এমন একটি বাস্তব ঘটনা সম্প্রতি আমাদের দেশে ঘটেছে সুন্দরবনে একটি প্রাপ্ত বয়স্ক রয়েল বেংগল বাঘের ক্ষেত্রে, অবিশ্বাস্য হলেও ঘটনাটি সত্য, নয় বছর বয়স্ক বাঘটি হঠাত আত্বীয় স্বজন বন্ধু বান্ধব কাহকে কিছু নাবলেই বিনা পাসপোর্টে ভারতের পশ্চিম বঙ্গের সুন্দর বনে ঘুরে আবার নিজের আবস ভুমিতে ফিরে এসেছে।

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের ঐ রয়েল বেঙ্গল টাইগারটি ভারতের পশ্চিম বঙ্গের ৩ টি দ্বীপ ৩ নদী সাঁতরে প্রায় এক শ কিঃ মিঃ পথ পাঁড়ি দিয়ে ফিরে এসেছে নিজ মাতৃভূমিতে। বিভিন্ন ম্যানগ্রোভের অরন্যের দীর্ঘ পথ পাড়িঁ দিতে বাঘটির সময় লেগেছিলো সাড়ে চার মাস।

তবে মজার ব্যাপার হলো, সকলের চোখ ফাঁকিদিয়ে বিনা পাসপোর্টে ভারত সফর করতে যেয়ে সে দেশের ”ওয়াইল্ড” লাইফ বিভাগের চৌকস দলের নিকট আটক হয়ে গলায় পরতে হলো “স্যাটেলাইট টিপস যুক্ত রেডিও কলার “ ঐ টিমের সদস্যরা অনেক কৌশলে এটি জীবন্ত ছাগল দিয়ে বাঘটিকে ফাঁদে ফেলে ২০২০ সালের ডিসেম্বরের ২৭ তারিখে আটক করে, পরে চেতনা নাশক ইনজেকশান পুশকরে বেঁধে সেখানকার বন অফিসে নিয়ে পরে তাকে ভারতীয় বনে ছেড়ে দেয়।

বাঘটির গলায় থাকা স্যাটেলাইট টিপস যুক্ত রোডিও কলার ঐ যন্ত্রটির মাধ্যমে তারা সারাক্ষন বাঘটির গতিবিধি লক্ষ্য রাখছিলেন, ওয়াইল্ড লাইফ বিভাগের ঐ টিমটি কিছুদিন পরে তারা দেখতে পেলেন বাঘটি বাঙলাদেশের সুন্দরবন অভিমূখে যাত্রা শুরু করেছে।

ইতিমধ্যে বাঘটি পশ্চিম বঙ্গের ছোট হরি খালি ,বড় হরি খালিনদী পার হয়ে বাঙলাদেশের রায়মঙ্গল নদী সহ ভারতের খাতুয়াঝুড়ি এবং বাংলাদেশের দেশের তালপট্টি দ্বীপ ঘুরে ১৩৫দিনে ১০০ কিঃ মিঃ পথ পাড়ি দিয়ে সাতক্ষীরা রেঞ্জের ঢুকে পড়েছে।

গত ১০ মে ২০২১  , ভারতীয় বনবিভগের গভীর পযবেক্ষণে (ট্রেকিংয়ে) রেখে ছিলো যাতে করে ভারতীয় বনবিভাগের আওতার বাহিরে চলে গেলে ও তারা যাতে জানতে পারে ঐ বাঘটির কোন বিপদ হলো কিনা? কোথায় কি অবস্থায় আছে, বাঘটি যদি মারাও যেত তাহলে ও বিষয়টি তারা জানতে পারতো ঐ স্যাটেলাইটের মাধ্যমে সিগন্যাল ও পেতেন।

গল্পটি পড়ে তোমরা আরও জানতে পারবে। একটি পূরুষ বাঘ ২শ থেকে ২৫০ কিঃ মিঃ নিজের এলাকা নির্ধারণ করে সংগে ৭টি নারী বাঘ নিয়ে বসবাস করে এবং এলাকা পাহারা দেয়, যাতে করে অন্যকোন বাঘ তার এলাকায় প্রবেশ করতে না পারে।

তাহলে তো আমরা মজাকরে গল্প করে বলতেই পারি, বাঘটি তার কোন নিকট আত্মীয়ের সংগে দেখা কারার জন্য বিনা পাসপোর্টে ভারতীয় সুন্দর বনে বেড়াতে গিয়েছিল আবার সেখান থেকে বেড়িয়ে সবার সংগে দেখা সাক্ষাত করেই আবার নিজের মাতৃভূমি বাঙলাদেশের সুন্দর বনে ফিরে এসেছে,তাছাড়া তোমারা এটাও জেনে খুশি হবে।

বাঘের একটা বৈশিষ্ট্য আছে। যদি বাঘ কোন কারণে আটকা পড়ে যায় তবে সে যখনই ছাড়া পাবে সে যদি জীবিত থাকে যত দূরেই থাক না কেন সে তার নিজের এলাকায় ফিরে আসবে।

আরো পড়ুন : শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : পাইলস রোগে করণীয়

আরো পড়ুন : জেনে নিন দীর্ঘক্ষণ মিলনের ঔষধ

আরো পড়ুন : একজিমা হলে কী করবেন?